সকল মেনু

প্রস্তাবিত বাজেট প্রত্যাখ্যান করেছে বিএনপি

rizbi_13467হটনিউজ২৪বিডি.কম : জাতীয় সংসদে প্রস্তাবিত ২০১৬-২০১৭ অর্থবছরের বাজেট প্রত্যাখ্যান করেছে বিএনপি। একই সাথে নতুন অর্থবছরের প্রস্তাবিত এ বাজেটকে তারা প্রতিক্রিয়াশীল বলেও আখ্যায়িত করেছ। আজ বৃহস্পতিবার বিকেলে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জাতীয় সংসদে ২০১৬-২০১৭ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উত্থাপন করেন। এবার ৩ লাখ ৪০ হাজার ৬০৫ কোটি টাকার বাজেট প্রস্তাব করেছেন তিনি। এর পর আজ সন্ধ্যায় নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, এটি অত্যন্ত প্রতিক্রিয়াশীল বাজেট, যেটি অর্থমন্ত্রী পেশ করেছেন। গণধিকৃত কোনও গোষ্ঠী কখনই জনগণের ইচ্ছার সাথে সর্ম্পকযুক্ত হয়ে বাজেট দিতে পারবে না। এদিকে দলের সিনিয়র নেতারা প্রস্তাবিত বাজেট বিস্তারিতভাবে পর্যালোচনা করে পরে আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানাবেন বলেও জানান তিনি।

রিজভী বলেন, যার কারণে এতে বিনিয়োগের কোনও দিক নির্দেশনা নেই। কোটি কোটি শিক্ষিত বেকার, সেই বেকারত্বের বিষয়ে এই বাজেটে কোনও ফোকাস নেই। তিনি বলেন, যে সরকার বাজেট দিচ্ছে, এই সরকারের কোনো বৈধ্যতা নেই, তারা ভোটারবিহীন সরকার। যে সংসদে বাজেট উপস্থাপন করা হচ্ছে, সেই সংসদের প্রতিনিধিরা ভোটারবিহীন। তাদের প্রতি জনগণের কোনো ম্যান্ডেট নেই। তাদের দেয়া বাজেটের মধ্যে জনগণের কোনো চাহিদা প্রতিধ্বনিত হবে না। সুতরাং আমরা এই বাজেট প্রত্যাখান করি।

বর্তমান সরকারকে লুটেরা আখ্যায়িত করে বিএনপির মুখপাত্র বলেন, কবি গুরু রবীন্দ্রনাথ ঠাকুরের বিখ্যাত কবিতা শাহজাহানের একটি চরণ আছে- ‘এক হাটে লও বোঝা শূন্য করে দাও অন্য হাটে।’ আওয়ামী লীগের এর আগের যত বাজেট পেশ করা হয়েছে এবং বাজেটের পরিপ্রেক্ষিতে তাদের যে রাষ্ট্র পরিচালনা, উন্নয়ন সবই হচ্ছে- ‘এক হাটে লও বোঝা আর ভরে ফেলো নিজেদের হাটে’- অর্থাৎ নিজেদের গৃহে। এটাই হচ্ছে তাদের নীতি, তাদের উন্নয়নের নীতি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top