জাতীয়

ঈদে বিদেশেও দেশি পোশাকের শখ মেটাবে উৎসব

raihan-zaman-sm20130712133110স্পেশাল করেসপন্ডেন্ট ,হটনিউজটোয়েন্টিফোরবিডি.কম ,নিউইয়র্ক: ঈদ আসছে। খুশির দিনটি অনেক খুশির হয়ে ওঠে নতুন কাপড়ে। বাঙালির প্রিয় শাড়ি, সালোয়ার-কামিজ, পাঞ্জাবি পাজামা। এতো শুধু দেশেই পাওয়া যায়। কিন্তু যারা বিদেশে থাকেন? প্রিয়জনকে ছেড়ে অনেক দূরে? তারা শুধু যে আপনজনকে ছেড়ে দূরে থাকেন তাই নয়, দেশ ছাড়ার সাথে সাথে তাদের ছাড়তে হয় প্রিয় কিছু শখ ও মনোবাসনাও। যেমনটি ঈদে নতুন শাড়ি, সালোয়ার-কামিজ কিংবা পাঞ্জাবি-পাজামা পরার শখ। এখন এই শখও পূরণ করবে উৎসব.কম ও উৎসববিডি.কম। এবারের ঈদে দেশ থেকে আনিয়ে নেওয়া যাবে শখের কাপড়। বিশ্বের যে কোনো দেশে থাকুন না কেনো উৎসবের কর্মীরা আপনার দরজায় হাজির হবে ঈদের আগেই নতুন কাপড় নিয়ে। ১৯৯ ডলারের যে কোনও অর্ডারের জন্য কোনো ধরনের শিপিং চার্জ ছাড়াই এই সেবা দেবে উৎসব।

এ নিয়ে কথা হয় উৎসব’র সত্ত্বাধিকারী রায়হান জামানের সঙ্গে। তিনি বলেন, বিদেশেও ঈদের আনন্দে দেশি স্বাদ দিতে আমরা এই উদ্যোগ নিয়েছি। দেশে যারা জীবনের একটি বড় অংশ কাটিয়ে এসেছেন ঈদের দিনে তারা অনেক বেশি নস্টালজিক হয়ে ওঠেন, তারা ফিরে যান ফেলে আসা দিনগুলোতে। দূর দেশে যান্ত্রিক জীবনের মাঝেও তারা স্মরণ করেন নতুন কাপড়, ঈদের আনন্দ আয়োজনের কথা। তাদের এই মনোবাসনা সামান্য হলেও পূরণ করতে উৎসবের এই আয়োজন, বললেন রায়হান জামান।
এছাড়াও রমজানে উৎসব দিচ্ছে আরও বিশেষ অফার। ৫০ ডলারের যে কোনো অর্ডারে বাংলাদেশের যে কোনো মোবাইল ফোনে ৩০০ টাকার ফ্রি টক টাইম দিচ্ছে এই রমজানে। রমজানে স্টার কাবাবের ইফতারি বক্স কার না পছন্দ! আর তাই ১০০ ডলারের যে কোনো অর্ডারে উৎসব দিচ্ছে ৩০০ টাকার ফ্রি টক টাইম সঙ্গে ৪টি স্টার বক্স ফ্রি।

উৎসব অর্ডার নেয় অনলাইনে। এরই মধ্যে ঈদ সামনে রেখে ও রমজান উপলক্ষে হরেক পণ্যের পসরা সাজানো হয়েছে উৎসব.কম এবং উৎসববিডি.কম’র ওয়েব সাইটে। দূর দেশে থাকে কোন প্রিয়জন! দূরে থেকেও অনেক কাছে! এইসব স্লোগানকে বাস্তবে পরিণত করে চলেছে উৎসব।

রায়হান জামান বলেন, এটি হচ্ছে মানুষের অনুভূতির সঙ্গে থাকার একটি প্রয়াস। প্রতিটি মানুষের মধ্যে লুক্কায়িত অনুভূতি হচ্ছে তিনি প্রিয়জনকে উপহার দিতে চান। ঈদে তো বটেই, এছাড়াও অনেক উপলক্ষ থাকে যখন প্রিয়জনের হাতে একটি উপহার পৌঁছে দেওয়ার ইচ্ছা হয়। হাতে অর্থ থাকলেও তা সম্ভব হয় না। যা তাকে কষ্ট দেয়। এই অনুভূতির প্রতি সম্মান দেখাতে, এই কষ্টের কিছুটা লাঘব ঘটাতেই উৎসব.কম ও উৎসববিডি.কম’র কর্মীরা কাজ করে যাচ্ছে।

তিনি জানান, নিউইয়র্ক থেকে ৩০০ ডলারের যে কোনো উপহার দেশের যে কোনো স্থানে উৎসব পৌঁছে দিচ্ছে কোনো ধরনের সার্ভিস চার্জ ছাড়াই। এছাড়াও রয়েছে পয়েন্টভিত্তিক বিশেষ ছাড়। প্রতি ১ ডলারে ১ পয়েন্ট করে জমা হবে যে কোনো গ্রাহকের। এভাবে ১০০ ডলার জমা হলেই পাওয়া যাবে ৮ ডলার ছাড়।

রায়হান জামান বলেন, যতটা না ব্যবসা তার চেয়েও বেশি সেবা এটাই উৎসব.কম এর মূল মন্ত্র।

গ্রাহকের প্রত্যাশার সঙ্গে প্রাপ্তির মিল ঘটাতেই আমরা কাজ করে যাচ্ছি, বলেন তিনি।