সকল মেনু

অনলাইন শপিং সাইটে হিটলারের টেলিপ্রিন্টার !

২১আন্তর্জাতিক ডেস্ক, হটনিউজ২৪বিডি.কম ৩১ মে : দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় অ্যাডলফ হিটলার যে টেলিপ্রিন্টার ব্যবহার করেছিলেন সেটি বিক্রির জন্য উঠেছে অনলাইন শপিংয়ের সাইট ইবে ডট কম। বহু ইতিহাসের সাক্ষী এই টেলিপ্রিন্টারের দর ওঠে মাত্র সাড়ে নয় পাউন্ড!

এই মেশিনের মাধ্যমে জেনারেলদের সঙ্গে গোপন কোডে আলোচনা চালাতেন তিনি। ইংল্যান্ডের ন্যাশনাল মিউজিয়াম অফ কম্পিউটিংয়ের স্বেচ্ছাসেবকরা ইবে ঘেঁটে সন্ধান পান এই টেলিপ্রিন্টারের। ইবে-র বিজ্ঞাপনে এটিকে বলা হয়, টেলিগ্রাম মেশিন, দাম চাওয়া হয় সাড়ে নয় পাউন্ড। এসেক্সের একটি গ্যারাজে এতদিন মেঝের ওপর ধুলোয় পড়ে ছিল এই টেলিপ্রিন্টার।

টাইপরাইটারের মত দেখতে এই যন্ত্রটিতে জার্মান ভাষায় মেসেজ টাইপ করা হত। তারপর ওই মেসেজ পরিবর্তিত হত গোপন কোড ল্যাঙ্গুয়েজে। এভাবেই দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় টপ সিক্রেট তথ্য আদান প্রদান করতেন হিটলার ও তাঁর জেনারেলরা। মেশিনটির গায়ে জার্মান সেনার অফিসিয়াল ওয়ারটাইম নাম্বার খোদাই করা রয়েছে। স্বেচ্ছাসেবকরা চেষ্টা করছেন, ওই মেশিনে জার্মানে লেখালেখি করে যুদ্ধের সময় তৈরি গোপন কোড ভেদ করতে। গার্ডিয়ান।

হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top