সকল মেনু

‘৩ মাস স্থানান্তর নয় দেওয়ানি মামলার আপিল ’

highcourt1464592724নিজস্ব প্রতিবেদক : সংশোধিত ‘সিভিল কোর্টস অ্যাক্ট’ অনুযায়ী উচ্চ আদালতে বিচারাধীন দেওয়ানি মামলার আপিল, রিভিশনসহ অন্যান্য মামলা নিম্ন আদালতে স্থানান্তর প্রক্রিয়া তিন মাসের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট। সোমবার একটি রিট আবেদনের প্রাথমিক শুনানি শেষে বিচারপতি মঈনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি ইকবাল কবিরের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন। একইসঙ্গে সংশোধিত আইনের সংশ্লিষ্ট ধারা কেন বেআইনি ও অসাংবিধানিক ঘোষণা করা হবে না-তা জানতে রুলও জারি করেছেন আদালত। আইনসচিব, সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল ও হাইকোর্টের রেজিস্ট্রারকে চার সপ্তাহের মধ্যে এই রুলের জবাব দিতে বলা হয়েছে। সিভিল কোর্টস অ্যাক্ট- ১৮৮৭ সংশোধন করে গত ১২ মে গেজেট জারি করে সরকার। সংশোধিত আইন অনুযায়ী এখন একজন সহকারী জজ দুই লাখের পরিবর্তে ১৫ লাখ, সিনিয়র সহকারী জজ চার লাখের পরিবর্তে ২৫ লাখ এবং জেলা জজ পাঁচ লাখের পরিবর্তে পাঁচ কোটি টাকা মূল্যমানের মামলা নিষ্পত্তি করতে পারবেন। সংশোধিত এই আইনের ৪ (৩) ধারায় বলা হয়েছে, সংশোধিত আইনের ফলে উপরোক্ত মূল্যমানের হাইকোর্টে বিচারাধীন আপিলগুলো শুনানি ও নিষ্পত্তির জন্য জেলা জজ আদালতে ফেরত যাবে।

আইনের এই ধারাটির বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট আবেদন করেন ব্যারিস্টার সাইদুল আলম খান, ব্যারিস্টার আবদুল্লাহ আল সাঈদ ও ব্যারিস্টার শুভ্রদেব রাতুল। আবেদনে বলা হয়, সংশোধিত এই আইনের ফলে বিচারপ্রার্থী জনগণ আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হবে। কারণ হাইকোর্টের বিচারাধীন আপিলগুলো শুনানি ও নিষ্পত্তির জন্য নিম্ন আদালতে ফেরত গেলে সেখানে বিচারের একটি ধাপ বাড়বে। কারণ নিম্ন আদালতে মামলা নিষ্পত্তির পর সংক্ষুব্ধ পক্ষ পুনরায় হাইকোর্টে আপিল করবেন। ফলে বিচারপ্রার্থীদের ভোগান্তির কারণ হবে, বাড়বে মামলা জট। আবেদনের পক্ষে ব্যারিস্টার সাইদুল আলম খান শুনানি করেন। শুনানি শেষে হাইকোর্ট উপরিউক্ত আদেশ দেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top