সকল মেনু

ফ্রান্সে শুভ বুদ্ধ পূর্ণিমা উদযাপন

b267bf6d-42d2-4161-9da0-e37eba111088আবু তাহির ,ফ্রান্স : ধর্মীয় ভাব গাম্ভীর্য আর উৎসবমুখর পরিবেশে গত রবিবার মেরি দ্যা পিরফি,র গ্যাংগেইট হলে বাংলাদেশ বুড্ডিস্ট এসোসিয়েশন, প্যারিস ফ্রান্স এর আয়োজনে ফ্রান্সে বসবাসরত বিপুল সংখ্যক বৌদ্ধ সম্প্রদায়ের প্রবাসীদের উপস্থিতিতে ”শুভ বুদ্ধ পূর্ণিমা” উদযাপিত হয়েছে । সকাল ১০ টা থেকেই পূজনীয় ভিক্ষুসংঘের আগমন, পঞ্চশীল প্রার্থনা এবং পিন্ডদানের মধ্যেই অনুষ্ঠানের প্রথম পর্ব সুচারুরূপে সম্পন্ন হয়। মধ্যাহ্ন ভোজ শেষে অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে বাংলাদেশ বুড্ডিস্ট এসোসিয়েশনের সভাপতি বাবু সুমন বড়ুয়া,র সভাপতিত্বে সাধারণ সম্পাদক বাবু সেবক বড়ুয়ার পরিচালনায় ধর্মালোচনা সভায় ধর্মদান করেন বুদ্ধগয়া মেডিটেশন সেন্টারের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ প্রজ্ঞাবংশ মহাথের , কুশলায়ন মেডিটেশন সেন্টারের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ ভদন্ত জ্যোতিসার ভিক্ষু এবং বাংলাদেশ সার্ব্বজনিন বৌদ্ধ বিহারের অধ্যক্ষ ভদন্ত বুদ্ধপ্রিয় ভিক্ষু। সংবর্ধিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডেনমার্ক আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ড. বিদ্যুৎ বড়ুয়া। ।

এছাড়া মঞ্চে উপস্থিত ছিলেন বাবু বাবুল বড়ুয়া, বাবু উদয়ন বড়ুয়া, বাবু দীপংকর বড়ুয়া বাবু সুরুজিত বড়ুয়া, বাবু সুমন বড়ুয়া, বাবু অনুপম বড়ুয়া টিপু, বাবু রাজীব বড়ুয়া, বাবু দীপংকর বড়ুয়া, বাবু ছোটন বড়ুয়া এবং বাবু রাজমুতসুদ্দি প্রমুখ। এসময় সংবর্ধিত অতিথি ড. বিদ্যুৎ বড়ুয়া বলেন, ”আমরা বৌদ্ধজাতিরা মানবতাবাদি। বুদ্ধের আত্নশরণের মূল মন্ত্রই আমাদের আত্নহীতের একমাত্র পথ। আত্নহীত করেই আমরা পরহীতে ব্রতী হতে পারব। আমাদের এক হয়ে কাজ করতে পারলেই আমরা বৌদ্ধদের অস্তিত্ব রক্ষা করতে পারব। ভিক্ষু হত্যা প্রতিবাদের তিনি বলেন, শুধু বৌদ্ধ কেন! আমরা সব হত্যার বিচার চাই। হিন্দু পুরোহিত, গির্জার ফাদার হতে শুরু করে মসজিদের ইমাম হত্যার বিচার চাই আমরা। এই জন্যে তিনি বর্তমান সরকারের প্রতি আস্থা রাখার অনুরোধ জানান। আলোচনা সভা শেষে সন্ধ্যায় বাংলাদেশ বুড্ডিস্ট এসোসিয়েশন প্যারিস ফ্রান্সের উদ্যোগে অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top