সকল মেনু

প্রশান্ত মহাসাগরে পরমাণু ডুবোজাহাজ মোতায়েন করছে চীন

submari-290x193আন্তর্জাতিক ॥ হটনিউজ২৪বিডি.কম : চীন প্রথমবারে মতো প্রশান্ত মহাসাগরে পরমাণু ডুবোজাহাজ মোতায়েনের পরিকল্পনা করছে। যুক্তরাষ্ট্রের সঙ্গে টানাপড়েন যখন তুঙ্গে তখন এ পরিকল্পনা নেয়া হলো।

এছাড়া মার্কিন কংগ্রেসকে দেয়া পেন্টাগনের প্রতিবেদনে বলা হয়েছে, চলতি বছরের কোনো এক সময় থেকে পরমাণু অস্ত্র প্রতিরোধকারী টহল ব্যবস্থা শুরু করবে চীন। খবর দ্য গার্ডিয়ানের কবে থেকে প্রশান্ত মহাসাগরে টহল শুরু হবে এ বিষয়ে মন্তব্য করতে অস্বীকার করেছেন চীনা কর্মকর্তারা।
ধারণা করা হচ্ছে, দক্ষিণ কোরিয়ায় যুক্তরাষ্ট্রের নতুন অস্ত্র ব্যবস্থা মোতায়েন করায় এ পদক্ষেপ গ্রহণে বাধ্য হয়েছে বেইজিং। দক্ষিণ কোরিয়ায় যুক্তরাষ্ট্র নতুন যে সব অস্ত্র ব্যবস্থা মোতায়েন করছে তার মধ্যে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র এবং হাইপারসনিক গ্লাইড ক্ষেপণাস্ত্রবিধ্বংসী ব্যবস্থা রয়েছে।
অবশ্য চীন নতুন পদক্ষেপ গ্রহণ করলে তাতে দক্ষিণ চীন সাগরে বিরাজমান উত্তেজনা আরো বাড়বে বলে ধারণা করা হচ্ছে। বেইজিং প্রায় গোটা দক্ষিণ চীন সাগরকে নিজ এলাকা বলে দাবি করে আসছে।

উল্লেখ্য, দক্ষিণ চীন সাগর পথ দিয়ে বছরে ৫০০ কোটি ডলারের সমপরিমাণ বাণিজ্য জাহাজ চলাচল করে। ফিলিপাইন, ভিয়েতনাম, তাইওয়ান, ব্রুনাই এবং মালয়েশিয়াও দক্ষিণ চীন সাগরের অংশ বিশেষের ওপর নিজেদের অধিকার দাবি করছে। দক্ষিণ চীন সাগর প্রশ্নে চীনের বিপরীতে অবস্থান নিয়েছে যুক্তরাষ্ট্র।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top