জাতীয় ঢাকা

রাজধানীজুড়ে খোঁড়াখুঁড়ি, বিপাকে নগরবাসী

Capital20130711202737হটনিউজটোয়েন্টিফোরবিডি.কম,ঢাকা: একদিকে বর্ষা মৌসুম অন্যদিকে নগর জুড়ে চলছে রাস্তা খোঁড়াখুঁড়ির কাজ। বিপাকে পড়ছে পথচারীরা। ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের বেশিরভাগ রাস্তায় চলছে এসব খোঁড়াখুঁড়ি।

রাজাধানীর মোহাম্মদপুর শ্যামলী এলাকার রিং রোড, তাজমহল রোড, শিয়া মসজিদ থেকে মোহাম্মদপুর বাসস্ট্যান্ড পর্যন্ত এবং কাটাসুর কাদেরাবাদ হাউজিং এর প্রধান সড়কে চলছে খোঁড়াখুঁড়ি। গত কয়েক মাস ধরে চলা খোঁড়াখুঁড়িতে এসব এলাকার বাসিন্দাদের পড়তে হচ্ছে চরম বিড়ম্বনায়। পোহাতে হচ্ছে চরম দুর্ভোগ।

এছাড়া এ কারণে প্রতিদিনই এসব এলাকায় দীর্ঘ যানজট সৃস্টি হচ্ছে। রমজান মাসে এ দুর্ভোগ আরোও বাড়বে।

রাস্তা মেরামতের নামে প্রতিবছরই রাজধানীর কোথাও না কোথাও দেখা যায় এ চিত্র।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের অধীনে মোহাম্মদপুর এলাকার রাস্তা খোঁড়াখুঁড়ির ব্যাপারে জানতে চাইলে প্রধান নির্বাহী কর্মকর্তা বিএম এনামুল হক হটনিউজকে জানান, এটা আমাদের চলমান কাজ। এখানে শুধু সিটি কর্পোরেশনই কাজ করে না রোডর্স অ্যান্ড হাই-ওয়ের কিছু কাজ আছে। নগরবাসীর সেবা দিতে এ কাজ করা আমাদের দায়িত্ব।

তিনি বলেন, কাজ কতদিনের মধ্যে শেষ হবে এ বিষয়ে ভালোভাবে বলতে পারবেন আমাদের ইঞ্জিনিয়ার আহমদ আলী শাহ।

পরে আহমদ আলী শাহ- এর সঙ্গে যোগাযোগের উদ্দেশে মোবাইল ফোনে কল করলে তিনি রিসিভ করেননি।

সরেজমিনে দেখা গেছে, কাটাসুর কাদেরাবাদ হাউজিং- এর প্রধান সড়কের রাস্তায় পাইপ বসানোর জন্য গত মে মাস থেকে রাস্তা খুঁড়ে রাখলেও এখন পর্যন্ত সেটা মেরামত করা হয়নি।

একই অবস্থা জাপান গার্ডেন সিটি থেকে আদাবর ১২ রোড পর্যন্ত। এ রাস্তা খুঁড়ে তার বসানোর কাজ শেষ হলেও পলেস্তরা বসানো হয়নি। কোনো মতো খোয়া বিছিয়ে রাস্তায় গর্ত ভরে রাখা হয়েছে। তাই এ রাস্তা দিয়ে রিক্সা নিয়েও চলা যাচ্ছে না।

শ্যামলী সিনেমা হলের পাশের রাস্তায় বেশ কিছুদিন ধরে চলছে খোঁড়াখুঁড়ি।

তবে এসব খোঁড়াখুঁড়ি নিয়ম মাফিক হলে এতটা সমস্যা হতো না। একবার ওয়াসার লাইন বসানো আরেকবার বিটিসিএল- এর তার বাসনোর কাজ চলে। এভাবে একের পর এক রাস্তা খোঁড়াখুঁড়ি চলতেই থাকে বছর জুড়ে।