সকল মেনু

‘কর না দিলে অন্যের অধিকার ক্ষুণ্ণ হয়

Kholikuzzaman1464279958হটনিউজ২৪বিডি.কম : আয় থাকা সত্ত্বেও যদি কেউ কর না দেয় তাহলে অন্যের অধিকার ক্ষুণ্ণ হয় বলে মন্তব্য করেছেন পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদ।

বৃহস্পতিবার রাজধানীর পিকেএসএফ মিলনায়তনে এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

কাজী খলীকুজ্জমান বলেন, কোনো দেশের সরকার একা দেশকে এগিয়ে নিতে পারেনি। দেশকে এগিয়ে নিতে প্রত্যেক নাগরিককে নিজ নিজ জায়গায় দায়িত্ব পালন করতে হবে। নাগরিক হিসেবে সরকারকে প্রশ্ন করার যেমন অধিকার আছে, তেমনি মনে রাখতে হবে আমার আয় থাকা সত্ত্বেও যদি কর না দেই তাহলে অন্যের অধিকার ক্ষুণ্ণ হয়।

তিনি বলেন, দেশের প্রবৃদ্ধি বাড়ছে, দেশ এগিয়ে যাচ্ছে। সামাজিক বিভিন্ন খাতে অগ্রগতি হচ্ছে। এ অগ্রগতিকে ত্বরান্বিত করে প্রবৃদ্ধি ধরে রাখতে হবে। সরকার এটা করে না, ওটা করে না দেশের কিছু মানুষ সব সময় এমন সমালোচনা করে। কিন্তু নিজে যে কি করেছে তা খতিয়ে দেখছে না।

১৬ কোটি মানুষের মধ্যে টিন রয়েছে ১৮ লাখ। কর দেয় ১২ লাখ। নানা অজুহাতে অনেকে মূসক দেয় না তা পরবর্তীতে ধরা পড়েছে। আর এই অজুহাত বন্ধ করতে এনবিআর নতুন মূসক আইন বাস্তবায়ন করতে চাইছে বলেও তিনি উল্লেখ করেন।

মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন, ২০১২ বাস্তবায়ন ও করদাতাদের উদ্ধুদ্ধকরণ বিষয়ক সেমিনারের আয়োজন করে ঢাকা পশ্চিম কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট। জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. নজিবুর রহমান সেমিনারে সভাপতিত্ব করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top