সকল মেনু

পঞ্চগড়ে নদীতে বোরো চাষ

Exif_JPEG_420

 ডিজার হোসেন বাদশা পঞ্চগড় প্রতিনিধি : চলতি মৌসুমে পঞ্চগড় জেলার বিভিন্ন নদীর বিস্তীর্ণ বালু চরে ভূমিহীন কৃষকরা বোরো ধান চাষাবাদ করেছেন। নদীর বুকে বোরো চাষ করায় শুষ্ক নদীগুলোতে এখন সবুজের সমারোহ। নদীর বালূ চরের ধান যেমন ভূমিহীন কৃষকদের খাদ্যের জোগান হচ্ছে তেমনি দেশের চলমান খাদ্য উৎপাদনে যোগ হচ্ছে নতুন মাত্রা।

পঞ্চগড়র জেলার ভেতর দিয়ে বয়ে গেছে করতোয়া, তালমা, ডাহুক, কুড়–ম, পাথরাজ, চাওয়াইসহ ছোট বড় ২৬ টি নদী। শুকনো মৌসুমে নদীতে পানি না থাকায় অধিকাংশ নদীর বুকে চর জেগে উঠে। নদীর পাশে বসবাস কারী শত শত ভুমিহীন চাষীরা নদীর চরে পরে থাকা জমি তৈরি করে চাষ করে বোরো ধান। খাস জমিতে ধানের চাষাবাদসহ বিভিন্ন রকমের আবাদ করে পরিবারের খাদ্য জোগান দিয়ে অনেকটাই স্বচ্ছলতা ফিরিয়ে আনছে। পাশাপাশি দেশের খাদ্য উৎপান বৃদ্ধিতে কিছুটা অবদান রাখছে তারা। আর নদীর চরে কম খরজে আবাদ হওয়ায় ক্রমেই জনপ্রিয় হয়ে উঠছে নদীতে ধান চাষ।

ভুমিহীন কৃষকরা জানান, এক সময় শুখনো মৌসুমে এই সকল নদীতে ভরা পানি থাকত কিন্তু বর্তমান কালে তা আর নেই। তাই নদীর চরে পরে থাকা খাস জমিতে আবাদ করে অনেকটাই অভাব মোচন করছে জেলার ভুমিহীন চাষীরা। নদীর বুকে চাষ হওয়া এসব ধানে ভূমিহীন কৃষকদের কয়েক মাসের খাদ্যের জোগান হচ্ছে

এ বিষয়ে পঞ্চগড় কৃষিসম্প্রসারন অধিদপ্তরের উপ-পরিচালক, মো, রফিকুল ইসলাম জানান চলতি বোরো মৌসুমে পঞ্চগড় জেলার মধ্য দিয়ে প্রবাহিত ২৬ টি নদীতে ভুমিহীন চাষিরা বোরো আবাদ করে সংসারে খাদ্য যোগান দিচ্ছে। অন্য দিকে জেলার খাদ্য উৎপাদনে কিছুটা যোগ করছে। এবার প্রায় ১’শ হেক্টর জমিতে বোরো ধান চাষাবাদ হয়েছে। যা প্রতি বছরই বৃদ্ধি পাচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top