সকল মেনু

আপিল বিভাগের রায় মেনেই সরকার পদক্ষেপ নেবে

47নিজস্ব প্রতিবেদক, হটনিউজ২৪বিডি.কম ২৫ মে :  অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট মাহবুবে আলম বলেছেন, বিনা পরোয়ানায় গ্রেফতার ও রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদের ক্ষেত্রে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ যে পূর্ণাঙ্গ রায় দেবে তার আলোকে সরকার পদক্ষেপ নেবে।

মঙ্গলবার দুপুরে অ্যাটর্নি জেনারেল কার্যালয়ে আয়োজিত এক প্রেস ব্রিফিংয়ে তিনি এসব কথা বরেন।

মাহবুবে আলম বলেন, বর্তমান সামাজিক বাস্তবতার বিষয়টি বিবেচনায় নিয়েই আদালত রায় দেবে।

অ্যাটর্নি জেনারেল বলেন, দেশে মানুষকে কুপিয়ে মেরে ফেলা হচ্ছে, বিশ্ববিদ্যালয়ের শিক্ষিক ও চিকিৎসককে তাদের মতাদর্শের কারণে হত্যা করা হয়েছে। এসব হত্যাকাণ্ডের পিছনে যারা জড়িত তাদের গ্রেফতার করবে পুলিশ। আর গ্রেফতারের  বিষয়েও হাইকোর্টের কিছু নির্দেশনা ছিল।

তিনি বলেন, আগে থেকে মামলা করে সবসময় আসামিকে ধরা সম্ভব নয়। একারণে ৫৪ ধারায় আসামি গ্রেফতার করা হয়। যদি তা না করা হতো তবে আসামি পালিয়ে যাবে, যেটি  মানবতাবিরোধী অপরাধী বাচ্চু রাজাকারের ক্ষেত্রে। আদালত তাকে গ্রেফতারের বিষয়টি ওয়ারেন্ট ইস্যু করেছিল। কিন্তু বাচ্চু রাজাকার তা জানতে পেরে পালিয়ে যায়। ফলে আইনশৃঙ্খলারক্ষাকারী বাহিনী তাকে ধরতে পারেনি। আমি মনে করি সামাজিক বাস্তবতা বিবেচনায় নিয়ে আপিল বিভাগ রায় দেবেন।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সাদা পোশাকে গ্রেফতার প্রসঙ্গে অ্যাটর্নি জেনারেল বলেন, এখন দেখা যাচ্ছে অনেককে শত্রুতাবশত গায়েব করে ফেলা হচ্ছে। আর পরিচয় দেয়া হচ্ছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর। সাদা পোশাকের মূল লক্ষ্য হচ্ছে আসামির গতিবিধি লক্ষ্য রাখা। কবে কাউকে গ্রেফতার করতে হলে তাদের পরিচয় দিতে হবে, ইউনিফর্ম অবস্থায় থাকতে হবে।
হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top