সকল মেনু

ফ্রান্সে বুদ্ধ পূর্ণিমা উদযাপন

825303a5-0bad-43c7-83b5-388a9f746ca5আবু তাহির ,ফ্রান্স : শিল্প সংস্কৃতি, সভ্যতার প্রাণকেন্দ্র ফ্রান্সের প্যারিসের অদূরে স্টা, সেন্ট ডেনিশস্থ স্থায়ী বিহারে বুদ্ধের মহান শিক্ষার প্রচার ও সদ্ধর্মের সমৃদ্ধি কামনায় সেই সাথে ২৫৬০ বুদ্ধবর্ষকে বরণের মাধ্যমে মহান বুদ্ধ পূর্ণিমা উদযাপন ও “বুদ্ধগয়া প্রজ্ঞাবিহার ধ্যানকেন্দ্র, ” ফ্রান্স এর স্থায়ী ভবনের দ্বারোদ্ঘাটন অনুষ্ঠান সাড়ম্বরে গত ২১ ও ২২ মে রবিবার দুই দিন ব্যাপী যাপিত অনুষ্টানের মধ্য দিয়ে পালিত হয়েছে।

পণ্ডিত প্রবর, ভদন্ত প্রজ্ঞাবংশ মহাথেরোর সভাপতিত্বে অনুষ্টিত অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন ফাউন্ডেশান বুদ্ধিস্ট খেমের- ভেন, থিতা ধাম্মা, ভদন্ত ভিক্ষু জ্যেতিসার, উপাসিকা সুন বুঝালি । বুদ্ধ পূর্ণিমা বৌদ্ধ ধর্মের সর্ববৃহত্ এ উৎসব ও বুদ্ধগয়া প্রজ্ঞাবিহার ধ্যানকেন্দ্র, দ্বারোদ্ঘাটন অনুষ্টাঙ্কে কেন্দ্র করে প্রবাসী বৌদ্ধ ধর্মাবলম্বীদের মধ্যে ছিল বিপুল উৎসাহ উদ্দীপনা।

বৌদ্ধ সম্প্রদায়ের অনুসারীরা আলোচনা সভা, শোভাযাত্র, প্রভাত ফেরি, মঙ্গল প্রদীপ প্রজ্বলন, প্রার্থনা সভাসহ নানা কর্মসূচি গ্রহণ করে।বৌদ্ধ ধর্মমতে, আজ থেকে আড়াই হাজার বছর আগে এইদিনে মহামতি গৌতম বুদ্ধ আবির্ভূত হয়েছিলেন। তার জন্ম, বোধিলাভ ও মহাপ্রয়াণ বৈশাখী পূর্ণিমার দিনে হয়েছিল বলে বৈশাখী পূর্ণিমার অপর নাম দেয়া হয় বুদ্ধ পূর্ণিমা। বিশ্বের সর্বত্র বৌদ্ধ সম্প্রদায়ের কাছে এটি বুদ্ধ পূর্ণিমা নামে পরিচিত।এমন একটি্ সুসময়ের জন্য উৎগ্রীব থাকে সবাই, ধমীয় আবরণে মহামিলনের প্রেরণায়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top