সকল মেনু

শিক্ষা প্রতিষ্ঠানে কমলো না রোজা-ঈদের ছুটি

vcn-BG-72520130711021716 (1)হটনিউজটোয়েন্টিফোরবিডি.কম,ঢাকা: হরতাল ও রাজনৈতিক সহিংসতায় ক্লাসের ক্ষতি পুষিয়ে নিতে স্কুল-কলেজে রোজা ও ঈদের ছুটি ১৭ দিন কমিয়ে আনা হলেও তা আবার বাতিল করা হয়েছে।অভিভাবক ও শিক্ষকদের একটি অংশের আপত্তির মুখে বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয় ছুটি কমিয়ে আনার সিদ্ধান্ত বাতিল করেছে।শিক্ষা মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ জনসংযোগ কর্মকর্তা সুবোধ চন্দ্র ঢালী হটনিউজকে জানান, আগামী ১৪ জুলাই থেকে ১২ আগস্ট পর্যন্ত ছুটি থাকছে। ঢাকাসহ অন্যান্য মহানগরীতে যানজটসহ সার্বিক পরিস্থিতি বিবেচনায় ছুটির এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।শিক্ষাপঞ্জি অনুযায়ী আগামী ১১ জুলাই থেকে ১২ অগাস্ট পর্যন্ত রমজান, জুমাতুল বিদা, শব-ই-কদর ও ঈদুল ফিতরের ছুটি ২৮ দিন নির্ধারিত ছিল।কিন্তু মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয় সরকারি-বেসরকারি মাধ্যমিক ও নিম্ন মাধ্যমিক বিদ্যালয় এবং কলেজের ২০১৩ সালের শিক্ষাবর্ষের ছুটির তালিকা ও শিক্ষাপঞ্জি সংশোধন করে ছুটি পুনঃনির্ধারণ করে।এতে ছুটি কমিয়ে ২৭ জুলাই থেকে ১২ অগাস্ট পর্যন্ত করা হয়।শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ জানিয়েছিলেন, বিভিন্ন কারণে এবার ক্লাসঅনেক কম হয়েছে। এজন্য রোজা-ঈদের ছুটি কমিয়ে আনা হবে।ক্লাসের ক্ষতি ছাড়াও বিএনপিসহ বিরোধীদলের হরতালের কারণে এবার এসএসসিতে ৩৭টি লিখিত পরীক্ষা পিছিয়ে যায়। এইচএসসিতে পিছিয়ে যায় আরও ৪১টি বিষয়ের পরীক্ষা।

বাংলাদেশ কলেজ-বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি (বাকশিস) ছাড়াও কয়েকটি সংগঠন ছুটি কমানোর প্রতিবাদ জানিয়ে বলে, হরতালের ক্ষতি পুষিয়ে দিতে ইতোমধ্যেই শিক্ষকরা শুক্রবারেও পরীক্ষা ও ক্লাস পরিচালনা করেছেন। প্রয়োজনে এ ক্ষতি পোষাতে অন্য কোনো সময় বাড়তি ক্লাস নেওয়া যেতে পারে। তবে রমজান মাসে কোনোভাবেই ছুটির মেয়াদ কমানো যুক্তিযুক্ত নয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top