সকল মেনু

বাস দেখা মাত্রই উঠে পড়লেন মন্ত্রী

৪৬নিজস্ব প্রতিবেদক, হটনিউজ২৪বিডি.কম ২১ মে : ঢাকা থেকে সরাসরি নারায়ণগঞ্জের সোনারগাঁও পৌঁছালেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। সেখানে সড়কের পাশে দাঁড়িয়ে কিছুক্ষণ যান চলাচল পর্যবেক্ষণ করলেন তিনি। তারপর শুরু করলেন অভিযান।

ঢাকায় ঢুকছে শত শত বাস। একটির পর একটি বাসে উঠা শুরু করলেন তিনি। যাত্রীদের সঙ্গে কথা বলে জানলেন কোনো বাসেই পুননির্ধারিত ভাড়া নেওয়া হচ্ছে না। হিসেব কষে ওবায়দুল কাদের দেখলেন, যাত্রী প্রতি ২ টাকা আরও বেশি ভাড়া নেওয়া হচ্ছে।

সঙ্গে সঙ্গে চালককে ধরলেন। সব যাত্রীকে দুই টাকা করে ফিরিয়ে দেওয়ার নির্দেশ দিলেন তিনি। ভাড়ার চার্ট ঝুলিয়ে না রাখায় জন্য জরিমানাও করার নির্দেশও দিলেন। মন্ত্রী বললেন, ‘তোমরা এতো নির্মম কেন?’

বৃহস্পতিবার বেলা ১১টার দিকে সোনারগাঁওয়ে গণপরিবহনে অভিযান পরিচালনার সময় এমন পরিস্থিতর মুখোমুখি হন ওবায়দুল কাদের।

এ সময় সঙ্গে থাকা বিআরটিএ’কে জরিমানা আদায় ও চালকদের চূড়ান্তভাবে সতর্ক করে দিতে নির্দেশ দেন তিনি।

গত ১৫ মে থেকে কিলোমিটার প্রতি বাস ভাড়া ৩ পয়সা কমিয়ে এনে ভাড়া কার্যকর করা হয়। সেই ভাড়া না মানলে ব্যবস্থা নিতে নির্দেশ নিয়েছেন মন্ত্রী। এখন থেকে বিভিন্ন রুটে বাস ভাড়া নিয়ে অভিযান করবেনে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী।

দু’একদিনের মধ্যে বিভিন্ন বাস কাউন্টারগুলোতে পুননির্ধারণ করা বাস ভাড়া কার্যকর করা হয়েছে কিনা তা দেখতে যাবেন বলেও জানান তিনি।

গাড়িতে থাকা যাত্রীদের ওবায়দুল কাদের বলেন, চালক অতিরিক্ত ভাড়া নিলে অথবা অতিরিক্ত ভাড়া ফেরত না দিলে সেই খবর ফোনেও যদি পাওয়া যায়, তাহলে ব্যবস্থা নেওয়া হবে।

হিসেবে দেখা যায়, ১৫ মে থেকে নতুন কার্যকর করা ভাড়ায় ঢাকা থেকে সিলেট ও চট্টগ্রামে যেতে যাত্রী প্রতি ৭ টাকা এবং রংপুরে ৯ টাকা কমবে বাস ভাড়া।

সরকারি প্রজ্ঞাপন অনুযায়ী, আন্তঃজেলা ও দূরপাল্লায় চলাচলকারী (ঢাকা মহানগর ও এর পার্শ্ববর্তী এলাকা এবং মহানগর ব্যতীত) ডিজেলচালিত বাস ও মিনিবাসের ভাড়া যাত্রী প্রতি কিলোমিটার ১ টাকা ৪৫ পয়সা থেকে ৩ পয়সা কমিয়ে সর্বোচ্চ ১ টাকা ৪২ পয়সা নির্ধারণ করা হয়।
হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top