সকল মেনু

ফরিদগঞ্জে ব্রিক ফিল্ডের কারণে পুড়ে যাচ্ছে গাছগাছালি

 নিজস্ব বার্তা পরিবেশক, চাঁদপুর: 160155c3-d4cf-4e14-84f1-11576f5930f0ফরিদগঞ্জ উপজেলার গোবিন্দপুর দক্ষিণ ইউনিয়নের গোয়াল ভাওর বাজারে অবস্থিত নেছার আহমেদ ভূঁইয়া ব্রিকফিল্ডটি পরিবেশ অধিদপ্তরের নিয়ম-নীতির তোয়াক্কা না করে ঝিঁক-ঝাক পদ্ধতির নামে এলাকার পরিবেশের সাথে তামাসা চালিয়ে যাচ্ছে। ব্রিকফিল্ডের কালো ধোঁয়ায় পার্শ্ববর্তী প্রায় ৩৫/৪০টি বাড়ির দু’ সহস্রাধিক ফলজ ও বনজ গাছ পুড়ে গেছে।
ব্রিকফিল্ডের কালো ধোঁয়ায় ক্ষতিগ্রস্ত গোবিন্দপুর মোল্লা বাড়ির আব্দুল লতিফ মোল্লা জানান, পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র নিয়ে গোবিন্দপুর দক্ষিণ ইউনিয়নের গোয়াল ভাওর বাজারে প্রায় ৬ বছর আগে স্থাপিত হয় নেছার আহমেদ ভূঁইয়া ব্রিকফিল্ডটি। অথছ জনাকীর্ণ পরিবেশে ব্রিকফিল্ডটি স্থাপিত হওয়ার আগে থেকেই এলাকাবাসী আন্দোলন চালিয়েছিল যাতে তা এখানে স্থাপন করা না হয়। কিন্তু এলাকাবাসীর আন্দোলন সংগ্রামের তোয়াক্কা না করে জনাকীর্ণ এ পরিবেশে স্থাপিত হয় ব্রিকফিল্ডটি। এরপর থেকেই ওই ব্রিকফিল্ডের কালো ধোঁয়ায় আশেপাশের বাড়িঘরসহ ফলজ ও বনজ বৃক্ষের ব্যাপক ক্ষতি হচ্ছে। পার্শ¦বর্তী নান্নু খন্দকার জানান, আমার বাড়িতে প্রায় দু’ শ’ প্রজাতির গাছ রয়েছে, যা এ ফিল্ডের কালো ধোঁয়ায় পুড়ে গেছে।
এবছর আমার বাড়িতে কোন আম কাঁঠাল ধরে নাই, মুকুল থেকে সব ঝরে গেছে। ক্ষতি হয়েছে শফিউল্লা কালামের বাড়ি, হোসেন খানের বাড়ি, শহীদ উল্লা গাজী বাড়ি, আবুল কালাম গাজী বাড়ি, আমির হোসেন শেখ বাড়ি, নান্টু গাজী বাড়িসহ আশপাশের সব বাড়ির গাছগাছালির। ফিল্ড ম্যানেজার জহিরুল ইসলাম জানান, এ ফিল্ডের কারণে কোন ক্ষতি হচ্ছে না। অনাবৃস্টির কারণে এসব গাছপালা জ্বলে যাচ্ছে। এদিকে গোয়ালভাওর বাজার ব্যবসায়ী কমিটির সাধারণ সম্পাদক আলী আহাম্মদ জানান, এ ব্রিক ফিল্ডটির কারণে পার্শ্ববর্তী দু’-তিনটি গ্রামের পরিবেশ বিশেষ করে গাছপালার ব্যাপক ক্ষতি হচ্ছে।
ব্যাটারি চালিত অটোবাইকের কারণে চাঁদপুর শহরে তীব্র যানজট
নিজস্ব বার্তা পরিবেশক, চাঁদপুর।-চাঁদপুর শহর এখন যানজটের নগরীতে পরিণত হয়েছে। এক মিনিটের রাস্তা পার হতে হয় আধা ঘণ্টায়। এ যানজটের মূল কারণ হলো ব্যাটারী চালিত অটোবাইক বা ইজিবাইক। চাঁদপুর শহরে অবৈধ অটোবাইক রয়েছে প্রায় দু’ হাজার। এসব অটোবাইকের চালকদের গাড়ি চালানোর নেই দক্ষতা, মানছে না কোনো নিয়ম-কানুন। যত্রতত্র গাড়ি পার্কিং করে যাত্রী উঠানামার জন্যে দাঁড় করিয়ে রাখছে। আবার অনেক সময় ৫ টাকার ভাড়া টানতে কোনো যাত্রী ইঙ্গিত দিলেই মাঝ রাস্তায় গাড়ি থামিয়ে দেয়। আর এতে করে সুষ্টি হয় যানজট ও দুর্ঘটনা।
চাঁদপুর পৌরসভার লাইসেন্স পরিদর্শক মোঃ মোশারফ হোসেন জানান, চাঁদপুর পৌরসভায় ২০১২ সাল থেকে চলতি বছরের এখন পর্যন্ত ১ হাজার ২শ’ ৭৫টি ব্যাটারী চালিত অটোবাইককে লাইসেন্স দেয়া হয়েছে। এরপর থেকে চাঁদপুর পৌর মেয়রের নির্দেশে লাইসেন্স বিভাগ নতুন করে কাউকে লাইসেন্স দিচ্ছে না। কিন্তু কিছু অসাধু ব্যক্তি অধিক মুনাফা আদায়ের লক্ষ্যে প্রতিনিয়তই এসব অটোবাইক নামাচ্ছে। আর তা তুলে দিচ্ছে অদক্ষ চালকদের হাতে। চাঁদপুর পৌর মেয়র আলহাজ্ব নাছির উদ্দিন আহমেদ চাঁদপুর পৌর এলাকাকে যানজটমুক্ত করতে প্রতিনিয়তই এসব অটোবাইকের উপর অভিযান চালানোর জন্যে পৌরসভার প্রতিটি দপ্তরকে নির্দেশ দিয়েছেন। বর্তমানে চাঁদপুর শহরে বৈধ ও অবৈধ মিলে প্রায় ৪ হাজার অটোবাইক চলাচল করছে। গত ১৬ মে সকাল থেকে বিকেল পর্যন্ত চাঁদপুর পৌরসভার কর্মচারীরা শহরের পালবাজার, শপথ চত্বর, ইলিশ চত্বর এলাকায় অভিযান পরিচালনা করে। ওই অভিযানে অর্ধ শতাধিক অটোবাইক আটক করে সরাসরি পুলিশ লাইনে পাঠিয়ে দিয়ে মামলা করেছে। পৌর কর্তৃপক্ষ জানিয়েছে, আগামীতে এসব অটোবাইক ধরে রোলার দিয়ে গুড়িয়ে দেয়া হতে পারে। যা নারায়ণগঞ্জের পৌর মেয়র আইভি রহমান করেছে।
শহরবাসীর দাবি, চাঁদপুর পৌর এলাকা সিটি কর্পোরেশন হচ্ছে এবং বর্তমানে এটি বিশেষ শ্রেণীর পৌরসভা। তাই শহর থেকে সিএনজি স্ট্যান্ড সরিয়ে ওয়্যারলেছ মোড়ে স্ট্যান্ড করে দিলে এবং লাইসেন্স ছাড়া চলাচলকারী সব অটোবাইক উঠিয়ে দিলে শহর যানজটমুক্ত করা সম্ভব হবে। এছাড়া বিভিন্ন পাড়া-মহল্লার বাসা-বাড়ির বিদ্যুতের মিটারের মধ্যে অটোবাইক চার্জ দেয়া বন্ধ করা হলে শহরে অটোবাইক কমানো সম্ভব হবে।
এদিকে খোঁজ নিয়ে জানা গেছে, কতিপয় ব্যক্তি রাজনৈতিক দলের নাম ভাঙ্গিয়ে চাঁদপুর পৌরসভার লাইসেন্স বিভাগকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে প্রতিনিয়ত অটোবাইক রাস্তায় ছেড়ে দিচ্ছে। বৈধ ও অবৈধ ব্যাটারী চালিত এ সকল যন্ত্রদানব বৈদ্যুতিক চার্জের উপর নির্ভর থাকতে হচ্ছে। চাঁদপুর পৌর এলাকার বিভিন্ন স্থানে ও ব্যবসায়িক এলাকায় বিশাল বিশাল আকৃতির গুদামঘর তৈরি করে রাতভর এ সব ব্যাটারী চালিত অটোবাইকের ব্যাটারী চার্জ দেয়া হয়। এতে প্রচুর পরিমাণ বিদ্যুৎ ব্যয় হয়ে থাকে। চাঁদপুরের বিদ্যুৎ বিভাগ আদৌ এ বিষয়টি জানে কি-না তা এখনো পরিষ্কার নয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top