সকল মেনু

কুড়িগ্রামে মৎস উৎপাদন খামারে জনবল জরুরী

e00c7fbb-bb23-4724-bb6e-919a4d0ed653 ডাঃ জিএম ক্যাপ্টেন কুড়িগ্রাম জেলা প্রতিনিধি:  কুড়িগ্রাম সদর উপজেলা বেলগাছা ইউনিয়নে পূর্ব কল্যাণ গ্রামে অবস্থিত মৎস্যতবীজ উৎপাদন খামার অবকাঠামো বিদ্ধস্ত এবং নানা সংকটে জর্জড়িত। বিশেষ করে জনবল। সরেজমিনে দেখা যায় ১১ টি পুকুর সম্বলিত খামারটির মোট আয়তন ৪.০৯ হেক্টর হলেও জলায়তন মাত্র ১.৮৬ হেক্টর। খামার ব্যবস্থাপক মোঃ মূসা কালিমুল্লা বলেন ২০১৫-১৬ অর্থ বছরে রংপুর বিভাগের মৎস্য প্রকল্প কর্তৃক ০২টি পুকুরের (যার আয়তন ০.৪০ হেক্টর) পুনঃখনন ও পাড় মেরামত করা হয়েছে। অবশিষ্ট ৯ টি পুকুরের (যার আয়তন ১.৪৮ হেক্টর) বর্তমান পরিস্থিতি খুবই নাজুক। জরুরি ভিত্তিতে পুনঃখনন ও পাড় মেরামত করা দরকার নয়তো ব্রুড সংরক্ষন, পোনা ওমাছ চাষ কার্যক্রম চালিয়ে যাওয়া কষ্টসাধ্য ব্যাপার। খামারের অনুমোদিত জনবল ০৮ জন হলেও কর্মরত আছেন মাত্র ০৪ জন। এছাড়াও তিনি আরো বলেন আমি যোগদান করার পূর্বে এই খামারের অবস্থা এতটাই নাজুক ছিল যে খামার শব্দটাই লজ্জাজনক হয়ে দাড়িয়ে ছিল।
আমি যোগদান করার পর এই লজ্জাজনক অবস্থা থেকে উত্তোরনের জন্য জেলা প্রশাসক মহোদয়, জেলা মৎস্য কর্মকর্তার নিকট সমস্যাবলী উপস্থাপন করি। এবং তাদের সহযোগীতায় রংপুর বিভাগের মৎস্য উন্নয়ন প্রকল্প কর্তৃক ২০১৪-১৫ এবং ২০১৫-১৬ অর্থ বছরে খামারের বাউন্ডারী ওয়াল, প্রশিক্ষন কেন্দ্র. অফিস কাম ডরমেটারী, স্টাফ ডরমেটারী, কাফ হ্যাচারী আংশিক ভাবে মেরামত ও সংরক্ষন করা হয়েছে। সম্পূর্ণরূপে মেরামত ও সংরক্ষন করা না হলে অতি দ্রুত এসব স্থাপনা আবারও ব্যবহারের অযোগ্য হয়ে যেতে পারে। এবং ষ্টোররুম, গাড়ী গ্যারেজ, পানির ট্যাংক, মেশিন ঘর ডিপ মেশিন, শ্যালো মেশিন , জেনারেটর, বৈদ্যুতিক মিটার, বৈদ্যুতিক তার ও পিলার, গার্ড সেড, মেইন গেট সহ সকল স্থাপনা সংস্কার, মেইন গেট থেকে গলদা হ্যাচারি পর্যন্ত রাস্তা নির্মাণ, প্রতিটি পুকুরে পানি দেয়া এবং বর্হিগমনের সুব্যবস্থা অতি প্রয়োজন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top