সকল মেনু

স্বামী বিবেকানন্দের ১৫৪ তম জন্মবার্ষিকী

cfa4c364-b447-4d3d-b46a-58f18d76aec4 দিনাজপুর থেকে মো. নুরুন্নবী বাবু: স্বামী বিবেকানন্দ মানবতার প্রতিক, সমগ্র ভারতীয় সভ্যতার প্রতিক এ কথা উল্লেখ করে জাতীয় সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল বলেছেন, স্বামী বিবেকানন্দকে জানলে বা বুঝলে অথবা তাকে চিনলে বাংলাদেশ এই উপমহাদেশের মধ্যে একটি সভ্য দেশ হিসেবে রুপ লাভ করবে।
তিনি আরো বলেন, স্বামী বিবেকানন্দ বলেছেন, জীবে প্রেম করে যেই জন, সেই জন সেবা কর, তাহলে তুমি ভোগবানকে পাবে, তোমার শ্রষ্ঠাকে পাবে। আর যুব সমাজ এর বিষয়ে এমপি গোপাল বলেন, যুব সামজকে যদি বিবেকানন্দ চর্চাতে আরো বেশি উম্মোচিত করতে পারি, আরো বেশি জাগ্রত করতে পারি, তাহলে আমাদের যুব সমাজকে আমরা সঠিক পথে ধাবিত করতে পারবো।

১৩ মে শক্রবার সকালে বিবেকানন্দ শিক্ষা ও সংস্কৃতি পরিষদ দিনাজপুর এর আয়োজনে জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে অনুষ্ঠিত বিবেকানন্দের ১৫৪ তম জন্মবার্ষিকী উপলক্ষে সারাদিনব্যাপী ৬টি অধিবেশনের মধ্যে দ্বিতীয় অধিবেশনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

দ্বিতীয় অধিবেশনে স্বামী বিবেকানন্দের ১৫৪ তম জন্মবার্ষিকী উদযাপন কমিটির আহ্বায়ক ড. মাসুদুল হক এর সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকার রামকৃষ্ণ মঠ ও মিশন এর স্বামী শান্তিকরানন্দ মহারাজ, ঠাকুরগাঁও আধুনিক সদর হাসপাতাল সার্জারী বিভাগের ডা. শুভেন্দু দেবনাথ ও ঠাকুরগাঁও রামকৃষ্ণ সেবাসংঘ’র সভাপতি শ্রী মুকুল বক্শি। শুরুতে স্বাগত বক্তব্য রাখেন বিবেকানন্দ শিক্ষা ও সংস্কৃতি পরিষদ এর উপদেষ্টা মানস কুমার ভট্টাচার্য্য প্রমুখ। এছাড়াও বিবেকানন্দ শিক্ষা ও সংস্কৃতি পরিষদ এর নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

হারুন উর রশিদ এর সঞ্চালনায় ৬টি অধিবেশনের মধ্যে ছিল সকাল ৯ টায় উদ্বোধন, ৯ টা ১০ মিনিটে সম্প্রীতি শোভাযাত্রা, দ্বিতীয় অধিবেশনে সকাল ১০ টায় যুব সমাজ ও বিবেকানন্দ’র উপর আলোচনা সভা, তৃতীয় অধিবেশনে দুপুর ১ টায় ঠাকুরগাঁও রামকৃষ্ণ সেবাসংঘ’র পরিচালনায় সাংস্কৃতিক অনুষ্ঠান, চতুর্থ অধিবেশনে দুপুর ২ টায় মুক্ত আলোচনা, পঞ্চম অধিবেশনে ৫ টায় বিবেকানন্দ’র জীবন ও আদর্শ’র উপর আলোচনা সভা ও ৬ষ্ঠ অধিবেশনে রাত ৮ টায় সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top