অপরাধ ঢাকা সারাদেশ

কুখ্যাত ডন’র ঠিকানা : ডি ১৩, ব্লক ৪, ক্লিফটন, করাচি

Dawood1463138421 আন্তর্জাতিক ডেস্ক :  আন্ডার ওয়ার্ল্ডের কুখ্যাত ডন দাউদ ইব্রাহিম পাকিস্তানেই আছেন- ভারত বার বার এমন দাবি করলেও পাকিস্তান বরাবরই তা প্রত্যাখ্যান করে আছে। কিন্তু এবার ভারতের একটি জাতীয় টেলিভিশন চ্যানেল স্টিং অপারেশনে ভিডিও ফুটেজের মাধ্যমে দেখিয়ে দিল দাউদের ঠিকানা।

দাউদের ঠিকানা : ডি ১৩, ব্লক ৪, ক্লিফটন, করাচি, পাকিস্তান। এ ঠিকানার বাড়িতে আছেন ভারতের মাথা ব্যথার কারণ ও বিশ্বের অন্যতম মাফিয়া দাউদ ইব্রাহিম।

এই ঠিকানা এর আগে ভারতের পক্ষ থেকে কয়েক বার পাকিস্তানকে জানানো হয়েছে। কিন্তু তাতে কান দেয়নি পাকিস্তান। করাচির অভিজাত এলাকা ক্লিফটনে আলিশান বাঙলোয় রাজার হালে বসবাস করছেন দাউদ।

ভারতীয় টেলিভিশন চ্যানেলটি ওই বাড়ির প্রহরী ও স্থানীয় লোকজনের সাক্ষাৎকার নিয়েছে এবং তারা সবাই বলেছেন, দাউদ এ বাড়িতেই থাকেন। এ খবর প্রচারিত হওয়ার পর ভারত সরকারের পক্ষ থেকে প্রতিক্রিযায় বলা হয়েছে, দাউদকে ভারতের হাতে তুলে দিতে তারা পাকিস্তানকে চাপ দেবে।

১৯৯৩ সালে মুম্বাইয়ে বোমা হামলার মূল হোতা দাউদকে ধরতে দীর্ঘদিন প্রচেষ্টা চালিয়ে আসছে ভারত। দাউদের পাকিস্তানে আত্মগোপন করে থাকার বিষয়টি ভারত জানালেও পাকিস্তান সরকার এ নিয়ে কখনো তৎপরতা দেখায়নি, বরং দাবি করে আছে, দাউদ পাকিস্তানে নেই।

স্টিং অপারেশনের ভিডিওতে দেখানো হয়েছে, দাউদের বাড়ির এক পাশে একটি স্টেডিয়াম অন্যপাশে একটি অভিজাত পার্টি সেন্টার। বাড়িটি তিন মিটার উঁচু দেয়াল দিয়ে ঘেরা। সব সময় পাহার থাকে এবং বাড়ির প্রবেশপথে রয়েছে নিরাপত্তা ব্যারিকেড। স্থানীয়দের মাধ্যমে নিশ্চিত হওয়া গেছে, দাউদ এ বাড়িতেই থাকেন।

স্টিং অপারেশন হলো এমন ধরনের অভিযান, যেখানে পরিচয় লুকিয়ে কোনো অপরাধী বা অন্যায়কারীর বিরুদ্ধে চাক্ষুষ তথ্য-প্রমাণ জোগাড় করা হয় এবং তা টিভিতে সরাসরিও দেখানো হয়।

জাতিসংঘ ঘোষিত আন্তর্জাতিক সন্ত্রাসী দাউদ ইব্রাহিম। ২৩ বছর ধরে তাকে ধরার চেষ্টা করছে ভারত। নয়াদিল্লি যথাযথ প্রমাণ দিয়ে তার ঠিকানা সরবরাহ করলেও ইসলামাবাদ এ বিষয়ে কোনো ধরনের সাহায্য করেনি।