বিনোদন

শুরু হল কান চলচ্চিত্র উৎসব

৭বিনোদন ডেস্ক, হটনিউজ২৪বিডি.কম ১২ মে : শুরু হল বিশ্ব চলচ্চিত্রের আসর কান চলচ্চিত্র উৎসব। বুধবার থেকে শুরু হয়ে আগামী ১২ দিনের জন্য সারা বিশ্বের চলচ্চিত্রপ্রেমীর দৃষ্টি থাকবে এই উৎসবের দিকে।

হলিউডের খ্যাতিমান নির্মাতা উডি অ্যালেনের ছবি ‘ক্যাফে সোসাইটি’ দিয়ে শুরু হচ্ছে ৬৯তম কান চলচ্চিত্র উৎসব। ১৯৩০-এর দশকের যুক্তরাষ্ট্রের পটভূমিতে এই ছবির গল্প। ছবিতে প্রধান ভূমিকায় আছেন জেসি আইজেনবার্গ ও ক্রিস্টেন স্টুয়ার্ট। এ বছর কানের উদ্বোধনী অনুষ্ঠান ও সমাপ্তি অনুষ্ঠান উপস্থাপনা করবেন ফ্রেঞ্চ অভিনেতা লরেন ল্যাফিতে।

উৎসবের অফিসিয়াল সিলেকশন বিভাগে দেখানো হবে ভারতের দুটি  ছবি। ক্লাসিক্যাল বিভাগে তথ্যচিত্রের মধ্যে দেখানো হবে ‘দ্য সিনেমা ট্রাভেলার্স’। ছবিটি বানিয়েছেন শিরলে আব্রাহাম ও অমিত মাধেশিয়া। কলকাতা সত্যজিৎ রায় ফিল্ম ইনস্টিটিউটের ছাত্র সৌরভ পালের একটি ছবিও দেখানো হবে এ বছরের উৎসবে। ছবির নাম ‘নেস্ট’। ছবিটি সিনেফনডেশন বিভাগে দেখানো হবে। ২ হাজার ৩০০টির মধ্যে থেকে মাত্র ১৮টি ছবি বেছে নেওয়া হয়েছে এই বিভাগে। মূলত ফিল্ম স্টুডেন্টদের ছবি এই বিভাগে দেখানো হয়।

কানে দেখানো হবে আরেক বলিউড ছবি, নাম ‘আন ইন্ডিয়ান’। এই ছবিতে অভিনয় করেছেন অস্ট্রেলিয়ার ফাস্ট বোলার ব্রেট লিও, তন্নিষ্ঠা চট্টোপাধ্যায়, গুলশান গ্রোভার এবং সুপ্রিয়া পাঠক। ডিরেক্টরস ফোর্টনাইটে দেখানো হবে অনুরাগ কাশ্যপের ‘রামান রাঘব ২.০’। ছবিটি ১৯৬০ দশকের মুম্বাইয়ের সাইকো সিরিয়াস কিলার রামান রাঘবের জীবন নিয়ে তৈরি হয়েছে। এছাড়া এ বছর কানে ‘বাহুবলী’রও একটি স্ক্রিনিং রয়েছে। ছবিটি মার্শে দু ফিল্মে দেখানো হবে।

ছবির প্রযোজক ও পরিচালক টেকনোলজি নিয়ে একটি আলোচনাসভাতেও অংশ নেবেন বিশ্বের সবচেয়ে বড় আন্তর্জাতিক এই চলচ্চিত্র উৎসবটি শেষ হবে আগামী ২২ মে। অনুষ্ঠানের শেষ দিনে প্রধান পুরস্কারগুলো হস্তান্তর করা হবে। টেলিগ্রাফ।
হটনিউজ২৪বিডি.কম/এআর