সকল মেনু

রমজানে যুক্তরাষ্ট্র প্রেসিডেন্ট ওবামার শুভেচ্ছা

9আন্তর্জাতিক ডেস্ক : পবিত্র রমজান মাস শুরু উপলক্ষ্যে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা ও ফার্স্টলেডি মিশেল ওবামা শুভেচ্ছা ও মোবারকবাদ জানিয়েছেন। সোমবার হোয়াইট হাউসের প্রেস সচিবের দপ্তর থেকে পাঠানো একটি বিজ্ঞপ্তিতে এই শুভেচ্ছা বাণীর কথা জানানো হয়। প্রেসিডেন্ট ওবামিা তার বার্তায় বলেন, পবিত্র রমজান মাসের শুরু উপলক্ষ্যে আমি ও মিশেল যুক্তরাষ্ট্রের ও বিশ্বব্যাপী মুসলিম জনগোষ্ঠীর প্রতি আমাদের শুভেচ্ছা জানাচ্ছি। প্রেসিডেন্ট ওবামা বলেন, রমজান মাসটি বিশ্বের ১৫০ কোটি মুসলিমের জন্য সুচিন্তিত আত্মপ্রকাশ, সংযম ও মহান আল্লাহর প্রতি ভক্তি নিবেদনের মাস। প্রতিটি মুসলমান পরিবারের জন্য একত্রিত হওয়ার ও উদযাপনের একটি সুন্দর সুযোগ এই রমজান যা অন্যান্য ধর্ম বিশ্বাসীদের মানব জাতির প্রতি শান্তি, ন্যায়, সমতা ও মমত্ববোধের অঙ্গীকারে আবদ্ধ করবে। এই বন্ধন, যেসব বিভেদ আমাদের প্রায়শঃই অনেক দুরে সরিয়ে দেয় তার চেয়ে অনেক বেশি শক্তিশালী। 
প্রেসিডেন্ট ওবামা বলেন, পবিত্র রমজানের এই মাসটি আমাদের মনে করিয়ে দেয় মুক্তি, মর্যাদা ও সুযোগ সব মানুষের অপরিহার্য অধিকার। মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার অনেক মানুষ যখন তাদের মৌলিক অধিকার থেকে বঞ্চিত, এবং কোটি মুসলমান যখন তাদের ঘরবাড়ি থেকে বিতাড়িত হয়ে দিন যাপন করছে তখনই আমরা এই বৈশ্বিক মুল্যবোধের ওপর জোর দিচ্ছি। যুক্তরাষ্ট্র তাদের পাশে রয়েছে যারা এমন একটি বিশ্ব গড়তে চায় যেখানে মানুষ নিজেই তার ভাগ্যের রচয়িতা এবং তারা তাদের নিজস্ব বিশ্বাসকে স্বাধীনভাবে কোনো ধরনের সহিংসতার সংশয় ছাড়া নির্বিঘেœ পালন করতে পারে।
প্রেসিডেন্ট ওবামা আরও বলেন, রমজান যুক্তরাষ্ট্রকে মনে করিয়ে দেয় এখানে কোটি কোটি মুসলিম সরকার ব্যবস্থায় কাজ করে, বিজ্ঞান গবেষণা ও আবিস্কারে অবদান রেখে, কর্মসংস্থান তৈরি করে এবং প্রয়োজনে প্রতিবেশির সেবা করে প্রতিদিনই আমাদের জাতিকে সম্মৃদ্ধ করছে। তিনি বলেন, গত চার বছর হোয়াইট হাউজে একটি ইফতার নৈশভোজের আয়োজন করতে পেরে আমি নিজেকে সম্মানিত বোধ করছি। এবছরও আমি উদ্যোক্তা হিসেবে, কর্মী কিংবা শিল্পী হিসেবে দেশের জন্য অবদান রাখছেন এমন মুসলিম আমেরিকানদের হোয়াইট হাউজে স্বাগত জানাতে চাই। আমি গোটা আমেরিকা এবং সারা বিশ্বের মুসলমানদের জন্য পরিবারিক আনন্দ, শান্তি ও সমঝোতার আশীর্বাদপূর্ণ একটি মাস প্রত্যাশা করছি। রমজান করিম।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top