সকল মেনু

স্টুক্সনেট তৈরি করেছিল আমেরিকা-ইসরাইল: স্নোডেন

7আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন পলাতক গোয়েন্দা কর্মকর্তা কর্মকর্তা স্নোডেন বলেছেন, ইরানের পরমাণু বিদ্যুত কর্মসূচির বিরুদ্ধে হামলা চালানোর জন্য আমেরিকা এবং ইহুদিবাদী ইসরাইল একযোগে স্টুক্সনেট ভাইরাস তৈরি করেছিল।
জার্মান সাপ্তাহিক ডার ¯েপইগেলকে দেয়া সাক্ষাতকারে এ কথা বলেছেন স্নোডেন। ২০০৯ এবং ২০১০ সালে ইরানের পরমাণু স্থাপনার নেটওয়ার্কে হামলার জন্য মার্কিন ন্যাশনাল সিক্যুরিটি এজেন্সি এবং ইসরাইল এ ভাইরাস তৈরি করে। গ্যাস আবর্তনের কাজে ব্যবহৃত হাজার হাজার সেন্ট্রিফিউজ যন্ত্রের ঘূর্ণন গতি বদলে দেয়ার লক্ষ্যে স্টুক্সনেট ব্যবহার করা হয়েছিল বলে স্নোডেন জানান।
এই ভাইরাসকে সময়মত নির্ণয় করতে এবং অকেজো করে দিতে সক্ষম হওয়ায় ইসলামী প্রজাতন্ত্রের শিল্পখাতে মারাত্মক বিপর্যয় ঠেকাতে পেরেছেন ইরানি বিশেষজ্ঞরা। এদিকে, ২০১২ সালের পহেলা জুন নিউ ইয়র্ক টাইমস খবর দিয়েছিল- ইরানের বিরুদ্ধে সর্বাধুনিক ডিজিটাল হামলার অংশ হিসেবে মার্কিন সরকার ওই ভাইরাস ছেড়েছিল এবং মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা এ বিষয়ে নির্দেশ দিয়েছিলেন।
পত্রিকাটি এও বলেছিল- ইহুদিবাদী ইসরাইলের গোয়েন্দাদের সহায়তায় আমেরিকা স্টুক্সনেট ভাইরাস তৈরি করে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top