আন্তর্জাতিক

রমজান মাসে সিরিয়ায় যুদ্ধবিরতির আহ্বান মুনের

4আন্তর্জাতিক ডেস্ক : সিরিয়ার সরকারপক্ষ ও বিরোধীদের প্রতি রমজান মাসে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব বান কি মুন। এক বিবৃতিতে মুন বলেন, রমজান হচ্ছে ইসলামি দিনপঞ্জি অনুসারে বছরের চারমাসের একটি মাস যে সময়ে যুদ্ধ বন্ধ থাকা প্রয়োজন। মুন বলেন, সিরীয় জনগণের পক্ষে আমি সব বিবদমানপক্ষের প্রতি অন্তত তাদের ধর্মীয় বিধিবিধানের ওপর সম্মান প্রদর্শন করে জানিয়ে ন্যূনতম এক মাস যুদ্ধবিরতির আহ্বান জানাচ্ছি। রমজান মাস শুরু হওয়ার ঠিক প্রাক্কালে মুন এ আহ্বান জানান।
তিনি আরো বলেন, আমি সিরিয়ার নিয়মিত সেনা বাহিনী এবং ফ্রি সিরিয়ান আর্মির প্রত্যেক সদস্য যারা অস্ত্রধারণ করে আছেন তাদের প্রত্যেকের প্রতি এই মাসে তাদের জনগণকে ঐক্যবদ্ধভাবে শান্তি উপহার দেবে এবং তা সমগ্র সিরিয়ায় ছড়িয়ে দেওয়ার আহ্বান জানাচ্ছি। সিরিয়ায় দুই বছরেরও বেশি সময় ধরে চলা গৃহযুদ্ধে অন্ততপক্ষে ৯০ হাজার মানুষ প্রাণ হারিয়েছে।
আসাদ সরকারের বিরুদ্ধে শান্তিপূর্ণ প্রতিবাদ শেষ পর্যন্ত দেশটিকে গৃহযুদ্ধের দিকে ঠেলে দেয়। সিরিয়ার বিরোধীপক্ষ সিরিয়ান ন্যাশনাল কোয়ালিশনের প্রেসিডেন্ট আহমাদ জারবা রোববার জানিয়েছেন, তিনি রমজান মাসে আসাদবাহিনীর প্রতি যুদ্ধবিরতির আহ্বান জানাবেন।