জাতীয় ঢাকা প্রধান খবর শিক্ষাঙ্গন

বাতিল হলো ১৪৮ শিক্ষা প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটি

education1462969118নিজস্ব প্রতিবেদক : এসএসসি পরীক্ষায় ফরমপূরণে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগের ভিত্তিতে রাজশাহী শিক্ষা বোর্ডের ১৪৮ বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটি বাতিল করা হয়েছে। বুধবার বিকেলে শিক্ষা মন্ত্রণালয় থেকে এ বিষয়ে একটি নির্দেশনা জারি করা হয়। নির্দেশনায় বলা হয়েছে, রাজশাহী শিক্ষা বোর্ডের আওতাধীন বিভিন্ন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের বিরুদ্ধে এসএসসি পরীক্ষায় ফরমপূরণ বাবদ বোর্ড কর্তৃক নির্ধারিত অর্থের অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ পাওয়া যায়।

অভিযোগের ভিত্তিতে সকল শিক্ষা প্রতিষ্ঠানকে গৃহীত অতিরিক্ত অর্থ শিক্ষার্থীদের ফেরত প্রদানের জন্য আদেশ প্রদান করা হয়। তন্মধ্যে রাজশাহী শিক্ষা বোর্ডের ১৪৮টি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান অতিরিক্ত গৃহীত অর্থ ফেরত প্রদান করেনি এবং জবাবও প্রদান করেনি।

পরবর্তীতে কারণ দর্শানো পত্রের পরও উক্ত প্রতিষ্ঠানসমূহ অতিরিক্ত গৃহীত অর্থ ফেরত বা জবাব প্রদান না করায় বোর্ড এবং সরকারের নির্দেশ অমান্য করার কারণে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটি প্রবিধানমালা-২০০৯ এর ৩৮ অনুচ্ছেদ অনুযায়ী উক্ত প্রতিষ্ঠানসমূহের ম্যানেজিং কমিটি বাতিল করা হয়।

এ ছাড়া এ বিষয়ে আগামী তিন দিনের মধ্যে শিক্ষা মন্ত্রণালয়কে অবহিত করার জন্য মন্ত্রণালয় থেকে রাজশাহী শিক্ষা বোর্ডের চেয়ারম্যানকে নির্দেশও দেওয়া হয়েছে।