জাতীয়

চতুর্থ ধাপের ফল, আওয়ামী লীগ ৪৪০, বিএনপি ৭০

২নিজসব প্রতিবেদক, হটনিউজ২৪বিডি.কম ৯ মে : ইউনিয়ন পরিষদ নির্বাচনের চতুর্থ ধাপে ৬৪৯ ইউপির ভোটের ফল এসেছে।  রোববার দুপুর পর্যন্ত নির্বাচন কমিশনে আসা ফলাফলে ৪০৫টিতে আওয়ামী লীগ ও ৭০টিতে বিএনপি সমর্থিত প্রার্থীরা নির্বাচিত হয়েছেন। এছাড়া ১৬১ ইউপিতে স্বতন্ত্র এবং ১০ ইউপিতে জাতীয় পার্টির প্রার্থীরা চেয়ারম্যান  নির্বাচিত হয়েছেন।

শনিবার দেশের ৪৭ জেলার ৭০৩ ইউনিয়ন পরিষদে বিক্ষিপ্ত সংঘর্ষের মধ্যে নির্বাচন হয়েছে। এক কোটি ১৫ লাখ ৫০ হাজার ৮৫৯ ভোটারের মধ্যে ভোট দিয়েছেন ৮৯ লাখ ৪৭ হাজার ৭৪০ জন। সেই হিসাবে ৭৭ দশমিক ৪৬ শতাংশ ভোট পড়েছে।

ইসির জনসংযাগ পরিচালক এস এম আসাদুজ্জামান বলেন, মাঠ পর্যায় থেকে পাঠানো ফলাফল একীভূত করে কমিশনের অনুমোদনের জন্য দেয়া হবে। পরে আনুষ্ঠানিকভাবে সার্বিক তথ্য প্রকাশ করা হবে।

ইসি কর্মকর্তারা জানান, শনিবার অনিয়মের কারণে ভোট কেন্দ্র বন্ধ হওয়ায় ২০টি ইউপির সংশ্লিষ্ট কেন্দ্রে পুনঃভোট করতে হবে।

নির্বাচন কমিশনের হিসেবে প্রথম ধাপে ৭৪ শতাংশ, দ্বিতীয় ধাপে ৭৮ শতাংশ, তৃতীয় ধাপে ৭৬ শতাংশ এবং চতুর্থ ধাপে ৭৭ শতাংশ ভোট পড়েছে। প্রথম ধাপের চূড়ান্ত ফলে আওয়ামী লীগের ৪৯৪ জন ও বিএনপির ৫০ জন চেয়ারম্যান হয়েছেন। স্বতন্ত্র প্রার্থীরা জয় পেয়েছেন ১০৯ ইউপিতে। আর আওয়ামী লীগের ৫৪ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। দ্বিতীয় ধাপে নৌকা প্রতীকের ৪১৯ জন ও ধানের শীষের ৬৩ জন বিজয়ী হন। ১১৭ ইউপিতে জয় পান স্বতন্ত্র প্রার্থীরা। এ ধাপে আওয়ামী লীগের ৩৪ জন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন।

তৃতীয় ধাপের ভোটে আওয়ামী লীগের ৩৬৬ জন চেয়ারম্যান হয়েছেন এবং বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন ২৯ জন। এ ধাপে বিএনপি প্রার্থীরা ৬০টি ইউপিতে জয় পেয়েছেন; স্বতন্ত্র প্রার্থীরা জয়ী হন ১৩৯ ইউপিতে।

চতুর্থ ধাপে নৌকা প্রতীকের ৪০৫ জন জয়ী হয়েছেন। এর সঙ্গে যোগ হয়েছে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন ৩৫ জন। বিএনপির ৭০ জন ও ১৬১ জন স্বতন্ত্র প্রার্থী জয় পেয়েছেন এ ধাপে।

হটনিউজ২৪বিডি.কম/এআর