সকল মেনু

পূর্বাচল হবে গ্রিন ও স্মার্ট সিটি

৭নিজস্ব প্রতিবেদক, হটনিউজ২৪বিডি.কম ৮ মে : গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেছেন, রাজধানীর পূর্বাচলকে স্মার্ট সিটি হিসেবে গড়ে তুলতে চায় সরকার। পূর্বাচল হবে গ্রিন ও স্মার্ট সিটি।

শনিবার বিকেলে পূর্বাচল নতুন শহরের ১ নং সেক্টরের ইউসুফগঞ্জ হাইস্কুল অ্যান্ড কলেজ ভবনের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, কোনো প্রকল্প কেয়ামত পর্যন্ত চলতে পারে না। এই প্রকল্পের বয়স ইতিমধ্যে ২২ বছর হয়ে গেছে। অনেক সময় নষ্ট হয়েছে। আর না। ২০১৮ সালের ডিসেম্বরের মধ্যে পূর্বাচল সিটি প্রকল্পের কাজ শেষ করা হবে। তবে সময়টা এই সরকারের আমলে নষ্ট হয়নি।

তিনি বলেন, এটি হবে অত্যাধুনিক শহর। সাড়ে ছয় হাজার একর জায়গার মধ্যে ৪৮ কিলোমিটার জুড়ে লেক খনন করা হবে। লেকের পাড়ে সাইকেল চালানো, হাঁটাচলা ও জগিং করার আলাদা ব্যবস্থা থাকবে। এ ছাড়া উন্নত মানের স্কুল-কলেজ, হাসপাতাল গড়ে তোলা হবে। এ শহরে ৬০ একর জমির উপর গড়ে উঠবে একটি ভবন। এই আধুনিক শহর কীভাবে সাজানো হয়েছে, তা দেখতে এবং এখানে ঘুরতে এক সময় অনেকে আসবে।

ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, এই শহর গড়তে যাদের উচ্ছেদ করা হয়েছে, তারা যদি বাস করতে না পারে, তাহলে এ শহর গড়ে তোলা বৃথা। আপনাদের নিয়েই এই শহর গড়ে তোলা হবে।

উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন নারায়ণগঞ্জ-১ আসনের সংসদ সদস্য গোলাম দস্তগীর গাজী। সভাপতিত্ব করে রাজউকের চেয়ারম্যান মো. আব্দুর রহমান। গোলাম দস্তগীর গাজী আগামী তিন বছরের মধ্য এই শহর গড়ে তোলার অনুরোধ করেন।

রাজউকের চেয়ারম্যান মো. আব্দুর রহমান বলেন, এই প্রকল্পের আওতায় ১৩ কোটি টাকা ব্যয়ে পাঁচটি স্কুল রাজউক নির্মাণ করবে। জনতা হাইস্কুল নির্মাণের জন্য দরপত্র আহ্বান করা হয়েছে। ১৪২ তলা বিশিষ্ট একটি ভবন করার পরিকল্পনা রয়েছে। এই ভবনটি হবে এশিয়া মহাদেশের সব চেয়ে উঁচু ভবন। এ ভবন তৈরির জন্য ৬০ একর জমি নির্ধারণ করা হয়েছে।
হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top