ঢাকা প্রধান খবর

বেলারুশের সঙ্গে ৯ চুক্তি করছে বাংলাদশ

Hasina-and-Mikhail-bg20130710014737নিউজ ডেস্ক,হটনিউজটোয়েন্টিফোবিডি.কম,ঢাকা: বিভিন্ন ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতামূলক নয়টি আন্তর্জাতিক চুক্তিতে সই করতে যাচ্ছে বেলারুশ ও বাংলাদেশ। অর্থনীতি, পরমাণু বিদ্যুৎ, শিক্ষা, সংস্কৃতিসহ বিভিন্ন বিষয়ে এসব চুক্তি সই হবে বলে জানিয়েছে বেলারুশের সংবাদ সংস্থা বেল্টা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বেলারুশ সফরকালে এসব চুক্তি সম্পন্ন করবেন। বুধবার বেল্টার এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী বর্তমানে পাঁচদিনের সফরে বেলারুশের রাজধানী মিনস্কে অবস্থান করছেন। সোমবার তিনি বেলারুশ পৌঁছান। সফরে তার সঙ্গে রয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান গোলাম হোসেন, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. ইলিয়াস উদ্দিন বিশ্বাস প্রমুখ।

দুই দেশের মধ্যে এটাই এযাবৎকালের উচ্চ পর্যায়ের সফর। এ সফরে বেলারুশ সরকারের উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী। বেলারুশের প্রধানমন্ত্রী মিখাইল মিয়াসনিকোভিচের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকের প্রথম ভাগে দুই সরকারের মধ্যে বাণিজ্যিক ও অর্থনৈতিক সহযোগিতা সম্প্রসারণের ব্যাপারে আলোচনা হয় ।

দুই দেশের মধ্যকার সম্পর্ক সম্প্রতি ক্রমেই বাড়ছে বলে প্রতিবেদনে জানিয়েছে বেল্টা। বেলারুশ বাংলাদেশকে দক্ষিণ এশিয়ার উদীয়মান সহযোগী হিসেবে দেখে উল্লেখ করে সংস্থাটি জানায়, দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়নের জন্যই বেলারুশের প্রধানমন্ত্রী ২০১২ সালের নভেম্বরে বাংলাদেশ সফর করেন। পরবর্তীতে চার মাসে দুই দেশের বাণিজ্য সাড়ে চার কোটি ডলারেরও বেশি বাড়ে। বাংলাদেশের প্রধানমন্ত্রীর বর্তমান সফর ভবিষ্যতে এ খাতে নতুন সুযোগ উন্মোচন করবে মনে করে বেল্টা।

বেলারুশের প্রধানমন্ত্রী মিখাইল মিয়াসনিকোভিচের মতে, দ্বিপাক্ষিক বাণিজ্য ও অর্থনৈতিক সহযোগিতার ফলে পরবর্তীতে নির্মাণ ও গবেষণা খাতে দুই দেশ যৌথ প্রকল্প হাতে নিতে পারে। দুই দেশই ওষুধ শিল্প, দুগ্ধজাত শিল্প, টায়ার, পটশ সার, খামারের মেশিনপত্র সহ বিভিন্ন খাতে যৌথ উৎপাদনে যেতে ইচ্ছুক বলে তিনি জানান।

বেলারুশ সরকারের বরাত দিয়ে বেল্টা জানিয়েছে, দুই পক্ষের সংলাপ আন্তরিক ও হৃদ্যতাপূর্ণ পরিবেশে অগ্রসর হচ্ছে।

রূপপুর পারমাণবিক বিদ্যুতকেন্দ্র নির্মাণকাজে বাংলাদেশ বেলারুশের বিশেষজ্ঞদের সহায়তা আশা করছে বলে প্রতিবেদনে জানানো হয়।