সকল মেনু

‘কাজ করে শ্রমিক, টাকা পায় দালাল’

032489b2-ae68-4caa-963d-ead9eda87132শামছুজ্জামান নাঈম, মালয়েশিয়াঃ নাম সর্বস্ব কোম্পানির অধিনে চাকুরির ভিসা নিয়ে মালয়েশিয়ায় আসা শ্রমিকরা পায় না তাদের ন্যায্য বেতন। পুরো মাস চাকুরি করলেও বেতনের সিংহভাগ চলে যায় দালালের পকেটে।
এমন নাম সর্বস্ব কোম্পানির অধিনে আসলে সে কোম্পানির কাজ থাকে না, কাজ করতে হয় অন্য কোথাও। এক্ষেত্রে কোম্পানির কাছে পাসপোর্ট জমা রেখে দালালদের মাধ্যমে কাজ নিতে হয় শ্রমিকদের। নামসর্বস্ব কোম্পানির অধিনে ভিসা হওয়ায় কাজ জোটে না বলেই দালালদের শরণাপন্ন হতে হয়। দালালরাও এ সুযোগের পুরো সদ্ব্যবহার করে থাকেন।
সাধারণত একজন শ্রমিক সারামাস কাজ করলে বেতন পান ১৬’শ থেকে ২২’শ রিঙ্গিত। কিন্তু দালালদের মাধ্যমে কাজ নেওয়ায় সে জন্য গুনতে হয় বেতনের চার ভাগের একভাগ কিংবা তিন ভাগের এক ভাগ। আবার কখনও কখনও পুরো বেতনের অর্ধেকও।
চট্টগ্রাম জেলার সাতকানিয়া উপজেলার উজ্জ্বল বড়ুয়া। সেলসম্যানের কাজ করেন কেএলসিসি’র এক বিখ্যাত শো’রুমে। কাজের মানও খুব ভালো। উজ্জ্বলের প্রতিদিন ৮ ঘন্টা কাজ করতে হয়। এ জন্য দোকান মালিক তার বেতন হিসেবে ২২’শ রিঙ্গিত পরিশোধ করে দালালকে। কিন্তু সেই দালাল উজ্জ্বলকে মাস শেষে দেন ১১’শ রিঙ্গিত।
তাছাড়া একমাসের মধ্যে যদি কোন শ্রমিক পুরোমাস কাজ না করে ১৫ দিন কিংবা ২৫ দিন ও কাজ করে তাহলে দালাল তাকে কোন টাকাই পরিশোধ করে না। কিন্তু মালিক থেকে ঠিকই ঐ শ্রমিকের নামে বেতন উঠিয়ে নেয় দালাল।
উজ্জ্বল জানায়, অনেক দিন অসুস্থ থাকার পর গেলো ফেব্রুয়ারিতে আমার মা মারা যায়। মা’কে চিকিৎসা করাতে গিয়ে অনেক টাকা ঋণী হয়ে পড়ি। সে ঋণের টাকা পরিশোধ করতে বাধ্য হয়ে কাজ করছি। আর কাজ না করলে প্রবাসে না খেয়ে মরতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top