সকল মেনু

ইলিশ শিকারে ছুটছেন জেলেরা

৬নিজস্ব প্রতিবেদক,  হটনিউজ২৪বিডি.কম ২ মে : ইলিশ শিকারে দুই মাসের সরকারি নিষেধাজ্ঞা শেষে ইলিশ শিকারে সাগরে ছুটতে শুরু করেছেন জেলেরা।

এ উপলক্ষে ব্যস্ত সময় কাটছে গোটা উপকূলের জেলে পল্লীগুলোতে। নিষেধাজ্ঞার কারণে অনেকটা শুয়ে-বসে কাটানো জেলেদের মধ্যে এখন বিরাজ করছে প্রাণচাঞ্চল্য।

এদিকে, দীর্ঘ সময় পর গভীর সাগরে যাওয়ার আগে প্রয়োজনীয় কাজ সেরে নিচ্ছেন জেলেরা। কেউ ব্যস্ত জাল আবার কেউ ট্রলার মেরামত নিয়ে।

বরগুনা সদর, থরঘাটা ও তালতলী উপজেলার বিভিন্ন জেলে পল্লী ঘুরে এমন চিত্রই দেখা গেছে। এখন শুধু জেলেদের অপেক্ষা ট্রলার মালিক ও মহাজনদের ইশারার।

ইলিশের পোনা রক্ষায় গত মার্চের ১ তারিখ থেকে এপ্রিলের ৩০ তারিখ পর্যন্ত দেশের সাড়ে ৭ হাজার বর্গকিলোমিটার নদী এলাকায় সব ধরনের মাছ শিকারে নিষেধাজ্ঞা জারি করে মৎস্য বিভাগ। রোববার থেকে এই নিষেধাজ্ঞা উঠে যাওয়ায় সমুদ্রে যাত্রা শুরু করতে যাওয়া জেলেদের মধ্যে বিরাজ করছে উৎসবের আমেজ।

বরগুনা সদর উপজেলার ঢলুয়া গ্রামের এমভি ফোরকান ট্রলারের শ্রমিক সোবহান  জানান, দীর্ঘদিন পর মাছ ধরতে যাচ্ছেন, কিছুটা হলেও স্বস্তিবোধ করছেন।

অপর জেলে আউয়াল বলেন, ‘সাগরে মাছ ধইরাই মোগো পরানডা বাইচ্চা থাহে। মাছ ধরা বন্ধ থাকলে মোগো পরানেরও দম আইটকা যাইতে চায়।’

বরগুনা মৎস্য বাজারের আড়ৎদার রাজিব মাঝি জানান, এতোদিন ধরে জেলেদের কাছে দাদনের টাকা আটকে ছিল। এবার জেলেরা মাছ ধরে নিয়ে আসলে কিছুটা হলেও ক্ষতি কাটিয়ে ওঠা যাবে।

এ বিষয়ে বরগুনা জেলা মৎস্যজীবী সমিতির সভাপতি আ. খালেক বলেন, বরগুনার অধিকাংশ মানুষ এ পেশার সঙ্গে জড়িত। মাছ ধরা বন্ধ থাকলে এদের অনেক পরিবারেই হতাশা নেমে আসে। তাই মাছ ধরা শুরু হলে এই জনপদে উৎসবের আমেজ শুরু হয়।

জানতে চাইলে বরগুনা সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা আলফাজ উদ্দিন শেখ জানান, নিষেধাজ্ঞা শেষ হয়েছে, তাই নদী-সাগর এখন মাছ শিকারের জন্য উন্মুক্ত।
হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top