সকল মেনু

শ্রমিক শ্রেণির সরকার গঠনের প্রত্যয়

৪৬নিজস্ব প্রতিবেদক, হটনিউজ২৪বিডি.কম ২ মে : শ্রমিক শ্রেণির সরকার গঠনের প্রত্যয় ব্যক্ত করেছেন বাংলাদেশ শ্রমিক ফেডারেশনের নেতা-কর্মীরা।

রোববার মহান মে দিবস উপলক্ষে খদ্দরবাজার শপিং কমপ্লেক্সের সামনে এক শ্রমিক সমাবেশে বক্তারা এ প্রত্যয় ব্যক্ত করেন। এতে সভাপতিত্ব করেন বাংলাদেশ শ্রমিক ফেডারেশনের সভাপতি কমরেড গোলাম সাত্তার।

সংগঠনটির নেতারা মনে করেন, খুন, গুম, পুলিশি নির্যাতন-নিপীড়ন, রাজকোষ লুটপাট ইত্যাদি রাষ্ট্রের ভীতকে নাড়া দিয়েছে। পতনোন্মুখ রাষ্ট্র ও সরকারি ব্যবস্থার কারণে সমাজে বিশৃঙ্খলা সৃষ্টি হয়েছে।

সমাবেশে বক্তারা বলেন, দ্রব্যমূল্য বৃদ্ধি, বেকারত্ব, শ্রমিকদের বাঁচার মতো মজুরি না থাকা, নাগরিকদের অসম্মানিত ও লাঞ্চিত করা, বর্তমান ব্যবস্থায় নিত্যনৈমিত্তিক বিষয় হয়ে দাঁড়িয়েছে। এ অবস্থা থেকে উত্তরণে শ্রমিকদের মজুরি ন্যূনতম ১৮ হাজার টাকা নির্ধারণ করতে হবে।

তারা আরো বলেন, শ্রমিকদের হয়রানি বন্ধ, কলকারখানা আইন যুগোপযোগীকরণ, ট্রেড ইউনিয়ন অধিকার প্রদান, রেশনিং প্রথা চালু, শ্রমিক-কর্মচারীদের বাসস্থানের ব্যবস্থা, চিকিৎসা সেবা নিশ্চিতকরণ, বিনাবিচারে আটক, হত্যা-গুম বন্ধ, চিন্তা ও ধর্মীয় কারণে নির্যাতন বন্ধ করতে হবে। এ সময় শ্রমিকদের ঐক্যবদ্ধ হয়ে শ্রমিক শ্রেণির সরকার গঠনের প্রত্যয় ব্যক্ত করা হয়।

সমাবেশে বক্তব্য রাখেন ফেডারেশনের সাধারণ সম্পাদক এ এম ফয়েজ হোসেন, সহ-সভাপতি মাস্টার মোখলেছুর রহমান, কোষাধ্যক্ষ জাকির হোসেন, সম্পাদকম-লীর সদস্য আব্দুল হাকিম খান, হৃদয়, ফজল হক, বাংলাদেশ পোশাক শিল্প শ্রমিক ফেডারেশনের সম্পাদক শওকত হোসেন, বাংলাদেশ প্রগতিশীল গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি রাজিয়া বেগম, সাধারণ সম্পাদক কামরুন নাহার, বাংলাদেশ কৃষক ফেডারেশনের সভাপতি জায়েদ ইকবাল খান এবং ফেডারেশনভুক্ত ইউনিয়ন ও ক্রাফট ফেডারেশনের নেতারা।
হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top