প্রধান খবর

বহু শ্রমিক হাতুড়ি-শাবল ফেলে মুক্তিযুদ্ধে অংশ নিয়েছিলেন: প্রধানমন্ত্রী

‘যেখানে সেখানে কারখানা করবেন না’

 

Hasina1462116872নিজস্ব প্রতিবেদক, হটনিউজ২৪বিডি.কম ২ মে : যেখানে সেখানে জমি কিনে শিল্প কারখানা স্থাপন না করতে বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, সরকার সারা দেশে ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল করছে। সেখানে শিল্প কারখানা স্থাপন করুন। তাহলে গ্যাস, বিদ্যুৎ পানিসহ যা যা লাগে সেগুলো দেয়া হবে।

রোববার বিকেলে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শ্রমিক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে শেখ হাসিনা এসব কথা বলেন।

মে দিবস উপলক্ষে শ্রম মন্ত্রণালয় এই সমাবেশের আয়োজন করে।

প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি বলেন, এ দেশের ১৬ কোটি মানুষের মুখে খাবার দিতে হবে। এজন্য কৃষি জমির প্রয়োজন। তাই যেখানে সেখানে শিল্প কারখানা করবেন না। জমির ব্যবহার নিশ্চিত করতে হবে। এ কারণে বিশেষ অর্থনৈতিক অঞ্চলে শিল্প কারখানা করুন।

তিনি শ্রমিকদের জন্য, বিশেষ করে নারী শ্রমিকদের জন্য উন্নত কর্মপরিবেশ ও থাকার ভালো ব্যবস্থা করতে মালিকদের প্রতি আহ্বান জানান। তার সরকার শিশুদের ঝুঁকিপূর্ণ কাজ বন্ধ করেছে বলে উল্লেখ করেন তিনি।

শ্রমিকদের কল্যাণে আওয়ামী লীগের বিভিন্ন পদক্ষেপ তুলে ধরে শেখ হাসিনা তৈরি পোশাককর্মীদের ন্যূনতম বেতন ৫ হাজার টাকা নির্ধারণের কথা বলেন।

তিনি বলেন, ‘শ্রমিকদের জন্য বারগেইনিং এজেন্ট বলতে আমিই ছিলাম। শ্রমিকরা কিন্তু আমার কাছে দাবি নিয়ে আসেনি। আমি মালিকদের সঙ্গে কথা বলে করে দিয়েছি।’ ‘কথা রাখার জন্য’ পোশাক শিল্প মালিকদেরও ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী।

তিনি বলেন, ‘আমার কাছে দাবি-দাওয়া জানানোর কোনো প্রয়োজন নেই। কারণ আমি নিজেই জানি, কী করতে হবে।’

প্রধানমন্ত্রী বলেন, উৎপাদন বাড়াতে হবে। মালিক-শ্রমিক সম্পর্ক উন্নত করতে হবে। লাভ বেশি মালিকেরা পাবেন তবে শ্রমিকদের জীবনমানের যেন উন্নতি হয় সেদিকেও মালিকদের লক্ষ্য রাখতে হবে।

শ্রমিকদের উদ্দেশে তিনি বলেন, কারখানা যেন ভালোভাবে চলে সেজন্য শ্রমিকদের ভূমিকা রাখতে হবে। কেননা, এটা তাদের রুটি-রুজির ব্যাপার।

এ সময় মুক্তিযুদ্ধে শ্রমিকদের অবদান নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বহু শ্রমিক হাতুড়ি-শাবল ফেলে মুক্তিযুদ্ধে অংশ নিয়ে দেশ স্বাধীনে অবদান রেখেছিলেন। আর স্বাধীনতার পর বাংলাদেশে বঙ্গবন্ধুই প্রথম পয়লা মে শ্রমিক সংহতি দিবস পালনের প্রচলন করেছিলেন।

১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে হত্যার পর অনেক কারখানা বন্ধ করে দেয়া হয়েছিল, উল্লেখ করে শেখ হাসিনা বলেন, আওয়ামী লীগ ক্ষমতায় এসে অনেক বন্ধ কারখানা আবার চালু করেছে।
হটনিউজ২৪বিডি.কম/এআর