হটনিউজ স্পেশাল

সুন্দরবনে এক মাসে চতুর্থ দফা আগুন

৪নিজস্ব প্রতিবেদক, হটনিউজ২৪বিডি.কম ২৮ এপ্রিল : এক মাসে সুন্দরবনে চতুর্থ দফায় আগুন লেগেছে।

বুধবার বিকেলে সুন্দরবন পূর্ব বন বিভাগের চাঁদপাই রেঞ্জের ধানসাগর স্টেশনের নাংলী ক্যাম্পের আড়ুয়াদেড় এলাকায় আগুন লেগেছে বলে খবর পাওয়া গেছে।

চাঁদপাই রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) বেলায়েত হোসেন বলেন, বিকেল সাড়ে ৪টার দিকে বনের আড়ুয়াদেড় এলাকায় ধোঁয়ার কুন্ডলী দেখা গেছে বলে খবর পাওয়া যায়। বন বিভাগ ও ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলের উদ্দেশে রওনা হয়েছেন। ঘটনাস্থলে পৌঁছে আগুনের ধরন বুঝে পরবর্তী করণীয় ব্যবস্থা নেয়া হবে।

এ নিয়ে গেল এক মাসে ধানসাগর স্টেশনের নাংলী ফরেস্ট ক্যাম্প এলাকায় ৪ বার আগুনের ঘটনা ঘটলো।

চলতি বছরে সুন্দরবনে প্রথম আগুন লাগে ২৭ মার্চ বনের চাঁদপাই রেঞ্জের ধানসাগর স্টেশনের নাংলী টহল ফাঁড়ি এলাকায়। এর পর চলতি মাসের ১৩ এপ্রিল নাংলী ফাঁড়ি এলাকার আব্দুলার ছিলা ও ১৮ এপ্রিল একই এলাকায় আবারও আগুন লাগে।

বাগেরহাট জেলার শরণখোলা উপজেলার উত্তর ও দক্ষিণ রাজাপুর গ্রাম সংলগ্ন ভোলা নদী তীরবর্তী সুন্দরবনে সর্বশেষ লাগা তিন অগ্নিকাণ্ডে প্রায় ১০ একর বনভূমি পুড়ে যায়।

এর আগে গেল ১৩ ও ১৮ এপ্রিল ধানসাগর স্টেশনের নাংলী ক্যাম্পের আব্দুলার ছিলা, পঁচাকোড়ালিয়া ও নাপিতখালী বন এলাকায় আগুনের জন্য বনবিভাগ স্থানীয় কয়েক দুর্বৃত্তকে দায়ী করে। এ ঘটনায় বন আইনে তাদের বিরুদ্ধে পৃথক দু’টি মামলা করে বন বিভাগ। তবে পুলিশসহ আইন-শৃঙ্খলা বাহিনী এখনো তাদের কেউকে গ্রেফতার করতে পারেনি।
হটনিউজ২৪বিডি.কম/এআর