ঢাকা সারাদেশ

সামাদ আজাদ,র স্মরণে দোয়া ও আলোচনা সভা

7f99c768-9b77-46be-b7f8-c094bdfc1b18 আবু তাহির ,ফ্রান্স : ফ্রান্সে বসবাসরত সিলেটবাসীর আয়োজনে ভাটি বাংলার সিংহ পুরুষ মরহুম আলহাজ্ব আব্দুস সামাদ আজাদ এর ১১তম মৃত্যু বার্ষিকি উপলক্ষে প্যারিসে স্হানীয় এক রেস্টরেন্টে দোয়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

ফ্রান্স আওয়ামীলীগের সহ-সভাপতি সুনাম উদ্দিন খালিক,র সভাপতিত্বে ফ্রান্স ছাত্রলীগের অন্যতম সেলিম আল দ্বীন ও সালমান আহমেদ আকবরের যৌথ পরিচালনায় সভার শুরুতে কুরআন থেকে তেলাওয়াত করেন এরশাদ আহমেদ।

সভায় প্রধান অতিথি,র বক্তব্য রাখেন ফ্রান্স আওয়ামীলীগের সাবেক সভাপতি বীর মুক্তিযোদ্ধা নাজিম উদ্দিন আহমেদ।বিশেষ অতিথি,র বক্তব্য রাখেন ফ্রান্স আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আবুল কাশেম, ফ্রান্স আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক দিলওয়ার হোসেন কয়েছ, সুনামগঞ্জ জেলার সাবেক ভারপ্রাপ্ত মেয়র জসীম উদ্দিন ফরুক।

এছাড়া বক্তব্য রাখেন, ফ্রান্স আওয়ামীলীগের সম্মেলন প্রস্তুত কমিটির সদস্য কবি মস্তফা হাসান, ফ্রান্স বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক অধ্যাপক অপু আলম,ফ্রান্স আওয়ামীলীগের সাহিত্য সম্পাদক নজির মিয়া কামালী, ফ্রান্স আওয়ামীলীগের বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক ফয়ছল আহমেদ বেলাল সহ আওয়ামীলীগের নেতারা।

এসময় বক্তারা বলেন আবদুস সামাদ আজাদ একটি নাম, একটি ইতিহাস। সত্যিকার অর্থে তিনি ছিলেন জন-মানুষের নেতা। বিভিন্ন সময় দেশের দুর্যোগে-দুঃসময়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন মরহুম আবদুস সামাদ আজাদ।

আবদুস মামাদ আজাদ ছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অত্যন্ত আস্থাভাজন। বঙ্গবন্ধু কন্যা দেশের সফল প্রধানমন্ত্রী শেখ হাসিনাও জাতীয় এ নেতাকে খুব বেশি শ্রদ্ধা করতেন। তাঁর দিক নির্দেশনা শুনতেন। আওয়ামী লীগে আবদুস মামাদ আজাদ ছিলেন একজন বটবৃক্ষ। মুজিব নগর সরকারের সময় খন্দকার মোস্তাক যখন দেশের পরাষ্ট্রমন্ত্রী হয়ে পকিস্তানের পক্ষে কাজ করে তখন আবদুস সামাদ আজাদ সারা বিশ্বে বাংলাদেশ ও মুক্তিযুদ্ধের পক্ষে সমর্থন সৃষ্টি করেন। তিনি দেশের জন্য বিভিন্ন দেশে দেশে ঘুরে অক্লান্ত পরিশ্রম করেছেন। জাতীয় এ নেতা আওয়ামী লীগকে সুসংগঠিত রাখতে সব সময় তৃণমূল নেতাকর্মীদের সাথে যোগাযোগ রাখতেন। গভীর রাতে ফোন করে দীর্ঘ সময় পারিবারিক বিষয় আলোচনা করেই রাজনৈতিক আলাপচারিতা করতেন। আব্দুস সামাদ আজাদের মতো নেতা আজ দেশে মানুষের জন্য বড় প্রয়োজন।