লাইফ স্টাইল

শরবতের ৪ পদ

৪লাইফস্টাইল ডেস্ক, হটনিউজ২৪বিডি.কম ২৭ এপ্রিল : এই গরমে এক গ্লাস ঠাণ্ডা পানি যদি শরীর জুড়িয়ে দিতে পারে তবে এক গ্লাস শরবত যে মন ভরিয়ে দেবে তা নিঃসন্দেহে বলা যায়। আর তাই এই তাপদাহে আপনার শীতল আয়োজনে সহায়ক হতে রইলো আমাদের ৪টি শরবতের রেসিপি।

তেঁতুলের শরবত:
উপকরণ: তেঁতুলের ক্বাথ সিকি কাপ, ফুটানো পানি আড়াই কাপ, চিনি আধা কাপ, লবণ পরিমাণমতো, বিট লবণ আধা চা চামচ, ভাজা জিরা গুঁড়ো আধা চা চামচ, ভাজা মরিচ গুঁড়ো সিকি চা চামচ, বরফ কিউব ৪/৫টি।

প্রণালি: উপরের সব উপকরণ ব্লেন্ডারে দিয়ে একসাথে ব্লেন্ড করে নিন। এবার পরিবেশন গ্লাসে ঢেলে সাথে সাথে পরিবেশন করুন।

কাঁচা আমের শরবত:

উপকরণ: কাঁচা আম ২টি, চিনি পরিমাণমতো, লবণ পরিমাণমতো, কাঁচামরিচ বাটা সিকি চা চামচ, বিট লবণ আধা চা চামচ, পানি ৩ কাপ। বরফ কিউব ৩/৪, পুদিনা পাতা ৩/৪টি (ইচ্ছা)।

প্রণালি: আমের খোসা ফেলে গ্রেটারে গ্রেট করে নিন। এবার বরফ কিউব বাদে সব উপকরণ একসাথে ব্লেন্ড করে নিন। তারপর ছেঁকে গ্লাসে ঢেলে নিন। বরফ কিউব দিয়ে পরিবেশন করুন।

তরমুজের শরবত:

উপকরণ: তরমুজ অর্ধেকটি, ফুটানো পানি ৪ কাপ, লেবুর রস ১ টেবিল চামচ, চিনি পরিমাণমতো, বরফ কুচি পরিমাণমতো।

প্রণালি: তরমুজের টুকরো থেকে কাঁটাচামচ দিয়ে বিচি ছাড়িয়ে নিন। এবার ব্লেন্ডারে তরমুজের টুকরো দিয়ে পরিমাণমতো পানি, চিনি ও লেবুর রস দিন। ব্লেন্ড করুণ। তরমুজের রস গ্লাসে ঢেলে বরফ কিউব দিন। স্ট্র দিয়ে পরিবেশন করুন মজাদার তরমুজের শরবত।
বেলের শরবত:

উপকরণ: পাকা বেল ১টি, চিনি পরিমাণমতো, তরল দুধ আধা কাপ, ফুটানো পানি ২ কাপ, বরফ কিউব ৩/৪টি।

প্রণালি: বেল ভেঙে ভেতরের শাঁস বের করে নিন। এবার পানিতে ১ ঘণ্টা ভিজিয়ে রাখুন। তারপর হাত দিয়ে চটকে নিন। বিচি ফেলে ছেঁকে নিন। তারপর তাতে দুধ ও চিনি মিশিয়ে দিন। এবার একটি গ্লাসে ঢেলে বরফ কিউব দিয়ে পরিবেশন করুন।
হটনিউজ২৪বিডি.কম/এআর