সকল মেনু

‘শেষ নবাব’ মঞ্চায়নে সাঈদ আহমদকে স্মরণ

৮নিজস্ব প্রতিবেদক, হটনিউজ২৪বিডি.কম ২৬ এপ্রিল : আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন নাট্যকার ও চিত্র সমালোচক প্রয়াত সাঈদ আহমদকে স্মরণে তারই রচিত নাটক ‘শেষ নবাব’ মঞ্চস্থ হয়েছে।

সোমবার রাত সাড়ে ৮টার দিকে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় নাটকটির মঞ্চায়ন হয়।

চারুনীড়ম থিয়েটার প্রযোজিত ও সাঈদ আহমদ ফাউন্ডেশন ফর কালচার অ্যান্ড আর্টসের (সাফকা) সহযোগিতায় নাটকটির দিক নির্দেশনা দেন বিশিষ্ট অভিনেতা ও নির্দেশক কাজী রাকায়েত।

নাটকটিতে বাংলার শেষ নবাব সিরাজদ্দৌলাকে নতুন আঙ্গিকে উপস্থাপন করা হয়েছে।

১৭৫৭ সালে পলাশী যুদ্ধে সিরাজের পরাজয়ে শুধু মীর জাফরের বেঈমানি নয়, নবাবের দূরদর্শীতা, বুদ্ধিমত্তা ও নেতৃত্বের দুর্বলাতাকেও নান্দনিক ভঙ্গিমায় পরিবেশন করা হয়েছে।

নাটকটি প্রদর্শনীর উদ্বোধনী ঘোষণা করেন বিশিষ্ট অভিনেতা ও নাট্যকার মামুনুর রশিদ।

অন্যদের মধ্যে ‘শেষ নবাব’ উপভোগ করেন শিল্পী ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব মোস্তফা মনোয়ার, নাট্যজন আতাউর রহমান, মানবাধিকার কর্মী সুলতানা কামাল প্রমুখ।

নাটকে সিরাজউদ্দোলা চরিত্রে সালমান ডেভিড, মীর জাফর ভূমিকায় শহিদুল করিম, ঘোষেটি বেগম চরিত্রে চামেলী সিনহা, রবার্ট ক্লাইভ চরিত্রে আল মোতাসসিম, মোহনলাল ভূমিকায় শাহেদ মেহেদী, মীর মর্দন চরিত্রে মারুফ মুর্তজাসহ বিভিন্ন চরিত্রে মোট ২৩ জন নাট্যকর্মী অভিনয় করেন।

হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top