জাতীয়

বিনিয়োগ বোর্ড-বেসরকারিকরণ কমিশন নিয়ে বিল উত্থাপন

৪৭নিজস্ব প্রতিবেদক, হটনিউজ২৪বিডি.কম ২৫ এপ্রিল : বিনিয়োগ বোর্ড ও বেসরকারিকরণ কমিশনকে একীভূত করতে জাতীয় সংসদে বিল উত্থাপন করা হয়েছে। রোববার রাতে ‘বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ আইন-২০১৬’ নামের বিলটি উত্থাপন করা হয়। পরে তা অধিকতর পরীক্ষা-নিরীক্ষার জন্য সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনে বিলটি উত্থাপন করেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী।

এ সময় তিনি বলেন, বেসরকারি খাতে দেশি-বিদেশি উদ্যোক্তাদের বিনিয়োগে উৎসাহিত করতে এবং সরকারি খাত শিল্প-কারখানার জন্য অব্যবহৃত ভূমির কার্যকর ব্যবহার নিশ্চিত করার লক্ষ্যে এই বিল আনা হয়েছে। বিলটি পাস হলে বাংলাদেশে বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ গঠন করা হবে।

সংসদে উত্থাপিত বিলে, বিনিয়োগ বোর্ড (বিওআই) ও বেসরকারিকরণ কমিশনকে একীভূত করে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) গঠন করার প্রস্তাব করা হয়েছে।

প্রস্তাব অনুযায়ী, বিওআই এবং প্রাইভেটাইজেশন কমিশনের অধীনে কর্মরত সব কর্মকর্তা-কর্মচারী বিডায় সংযুক্ত হবেন এবং দুটি সংস্থার সম্পত্তি ও দায় হবে বিডার।

প্রধানমন্ত্রীকে চেয়ারম্যান ও অর্থমন্ত্রীকে ভাইস-চেয়ারম্যান করে বিডা’র ১৭ সদস্যের গভর্নিং বোর্ড গঠন করা হবে।

বাণিজ্য, শিল্প, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ এবং ভূমি মন্ত্রণালয়ের মতো সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রী এ বোর্ডের সদস্য হবেন। তাছাড়া একজন নির্বাহী চেয়ারম্যানের নেতৃত্বে নির্বাহী কমিটির ৬ জন সদস্য নিয়োগ দেওয়া হবে।

এদিকে ইপিজেডের শিল্প প্রতিষ্ঠানে শ্রমিক নিয়োগ, মালিক ও শ্রমিকের সম্পর্ক, সর্বনিন্ম মজুরির হার নির্ধারণ, মজুরি পরিশোধ, কার্যকালে দুর্ঘটনাজনিত কারণে শ্রমিকের ক্ষতিপূরণ, শ্রমিকের স্বাস্থ্য, নিরাপত্তা বিষয়ে বিধান প্রণয়ন এবং শ্রমিক কল্যাণ সমিতি গঠনের জন্য ‘বাংলাদেশ ইপিজেড শ্রম বিল, ২০১৬ নামে আরও একটি বিল সংসদে উত্থাপন করা হয়েছে।
হটনিউজ২৪বিডি.কম/এআর