জাতীয়

রানাপ্লাজা দুর্ঘটনার দিনকে শোক দিবস ঘোষণা চান শিরিন

৪৮নিজস্ব প্রতিবেদক, হটনিউজ২৪বিডি.কম ২৫ এপ্রিল : সাভারের রানাপ্লাজা দুর্ঘটনার দিন অর্থাৎ ২৪ এপ্রিলকে শোক দিবস ঘোষণার দাবি জানিয়েছেন জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদের) একাংশের সাধারণ সম্পাদক শিরিন আখতার।

রোববার রাতে জাতীয় সংসদে অনির্ধারিত আলোচনায় অংশ নিয়ে তিনি এ দাবি জানান।

শিরিন আখতার বলেন, আমাদের জাতি, শ্রমিক, কর্মচারী সবার দাবি রানাপ্লাজা দুর্ঘটনার দিনটিকে শোক দিবস হিসেবে ঘোষণা করা হোক। সেই সঙ্গে ঘটনাস্থল রানাপ্লাজায় একটি স্মৃতিসৌধ নির্মাণ করতে হবে।

এ সময় নিহত শ্রমিকদের আজীবন আয়ের সমান ক্ষতিপূরণ দেওয়ার আইন করারও দাবি জানান তিনি।

জাসদ নেত্রী শিরিন আখতার বলেন, রানাপ্লাজা দুর্ঘটনার পর সারা পৃথিবী বাংলাদেশের গার্মেন্টেসের দিকে তাকিয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র এই অজুহাতে আমাদের জিএসপি সুবিধা বাতিল করেছে। অথচ রানাপ্লাজার এই ঘটনার সঙ্গে জিএসপির কোনো সম্পর্ক নেই।

‘রানাপ্লাজা দুর্ঘটনার শিকার অনেকেই এখনও নিখোঁজ রয়েছেন। হতাহতদের স্বজনরা এখানে এসে এখনও ভিড় করেন। দিনটি আমাদের স্মৃতিতে দুঃসহ একটি দিন। এখনও অনেকের চিকিৎসার ব্যবস্থা হয়নি। যদিও আমাদের প্রধানমন্ত্রী আহতদের চিকিৎসার প্রয়োজনীয় ব্যবস্থা করেছেন। বলতে হয় অন্য কেউ যদি প্রধানমন্ত্রী থাকতো তাহলে এই সুবিধা কেউ পেতেন না।’

তিনি বলেন, অবহেলার কারণে কোনো দুর্ঘটনার শিকার হয়ে কেউ মারা গেলে সেটাকে হত্যাকাণ্ড বলা হয়। রানাপ্লাজা দুর্ঘটনা একটি হত্যাকাণ্ড। এ ধরনের হত্যাকাণ্ডের বিচার ও ক্ষতিপূরণে আইন হওয়া দরকার।
হটনিউজ২৪বিডি.কম/এআর