সকল মেনু

ভূমি অধিগ্রহণ আইন ও জাতীয় গৃহায়ন নীতিমালা উঠছে মন্ত্রিসভায়

৫০নিজস্ব প্রতিবেদক, হটনিউজ২৪বিডি.কম ২৫ এপ্রিল : ভূমি অধিগ্রহণ আইন উঠছে সোমবারের মন্ত্রিসভায়। এছাড়া ও জাতীয় গৃহায়ন নীতিমালাও উঠছে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে।

ভূমি মন্ত্রণালয়ের ১৯৯৪ সালের ভূমি অধিগ্রহণ অধ্যাদেশ বাতিল করে নতুন করে প্রস্তুত ‘স্থাবর সম্পত্তি ও হুকুম দখল আইন’ এর খসড়াটি অনুমোদনের জন্য উত্থাপন করা হচ্ছে।

গৃহায়ন ও গণপুর্ত মন্ত্রণালয় সুত্রে জানা গেছে, জাতীয় গৃহায়ন নীতিমালাটি মন্ত্রিসভায় অনুমোদনের পর সরকার তা গেজেট আকারে প্রকাশ করবে।

ভূমি মন্ত্রণালয় জানায়, ১৯৯৪ সালের ভূমি অধিগ্রহণ অধ্যাদেশ বাতিল করে নতুন করে ‘স্থাবর সম্পত্তি ও হুকুম দখল আইন’ করছে সরকার। জাতীয় গুরুত্বপূর্ণ প্রকল্পের জন্য সাতদিনের নোটিশে সম্পত্তি হুকুম দখল করার বিধান রেখে খসড়া প্রস্তুত করেছে ভূমি মন্ত্রণালয়।

এ আইনে দেবোত্তর সম্পত্তি হুকুম দখল করার সুযোগ রাখা হয়েছে। তবে প্রকৃত বাসস্থান, এতিমখানা, হাসপাতাল, সাধারণ লাইব্রেরি, কবরস্থান, শ্মশানের জমি অধিগ্রহণের সুযোগ থাকছে না নতুন এ আইনেও।

নতুন এ আইনে বাধ্যতামূলক অধিগ্রহণের ক্ষেত্রে জেলা প্রশাসকের মাধ্যমে বাজারদরের ওপর অতিরিক্ত ২০০ শতাংশ ক্ষতিপূরণ দেয়ার বিধান রাখা হয়েছে। অধিগ্রহণ করা সম্পত্তি সংস্থার অনুকূলে হস্তান্তরের সময় ভূমি মন্ত্রণালয়ের অনুমোদনের আদেশ জারির দিন থেকে সম্পত্তির বাজার মূল্য নির্ধারণ করার কথা বলা হয়েছে।

অধিগ্রহণের অর্থ প্রাপ্তিতে ভোগান্তি কম হবে নতুন এ আইনে। নতুন এ আইনটি ১৯৮৪ সালের অধ্যাদেশের আদলেই করা হচ্ছে। কয়েকটি গুরুত্বপুর্ণ স্থানে সংশোধন আনা হয়েছে। আর অধ্যাদেশটি ইংরেজিতে ছিল। নতুন আইনটি করা হচ্ছে বাংলায়।
হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top