সকল মেনু

গার্মেন্টস কর্মীদের রক্ষায় প্রতিজ্ঞাবদ্ধ যুক্তরাষ্ট্র : বার্নিকাট

১৩নিজস্ব প্রতিবেদক, হটনিউজ২৪বিডি.কম ২৪ এপ্রিল : ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শিয়া বার্নিকাট জানিয়েছেন, বাংলাদেশের গার্মেন্টস ফ্যাক্টরি কর্মীদের রক্ষায় যুক্তরাষ্ট্র প্রতিজ্ঞাবদ্ধ। শনিবার রাজধানীতে রানাপ্লাজা ধসের দিনকে স্মরণ করে আয়োজিত ‘রাবেল টু লাইফ’ শিরোনামের এক সেমিনারে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, ‘বাংলাদেশের ফাক্টরিগুলোতে আগুন ও বিল্ডিং বিষয়ক নিরাপত্তা বৃদ্ধির জন্য আন্তর্জাতিক শ্রমিক সংস্থার পক্ষ থেকে ১.৫ মিলয়ন মার্কিন ডলার প্রদান করা হয়েছে। সেই সঙ্গে আমরা আরো এক মিলিয়ন মার্কিন ডলার খরচ করেছি গার্মেন্টস কর্মীদের ট্রেনিংয়ের জন্য। যেন তারা আগুন ও বিপদজনক পরিস্থিতি করণীয় বিষয়ে সতর্ক থাকতে পারে এবং মালিকদেরকেও সতর্ক করতে পারে।’

শ্রমিকদের নিজেদের অধিকারের বিষয়ে সতর্ক হওয়ার ওপর গুরুত্বারোপ করে তিনি বলেন, ‘শ্রমিকদের অধিকার রক্ষায় এবং তাদের বলার অধিকার প্রতিষ্ঠায় আমরা দেশের সরকার, বেসরকারি সংস্থা, আন্তর্জাতিক শ্রমিক সংস্থা ও অন্যান্য মিশনের সাথে সম্পর্ক রক্ষা করে চলেছি।

আবারো যেন রানাপ্লাজার মত অঘটন না ঘটে, সে জন্য সকলকে একত্রে কাজ করতে হবে বলে জানান তিনি।
হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top