সকল মেনু

রানা প্লাজা ধস: সেই দুঃসহ স্মৃতি এখনো তাদের তাড়া করে

Savar-picture-81461471192 নিজস্ব প্রতিবেদক, সাভার : সাভারে রানা প্লাজা ধসে ভয়াবহ মানবিক বিপর্যয়ের শোকাবহ ২৪ এপ্রিল আজ। পূর্ণ হলো সাভার ট্র্যাজেডির তিন বছর। ২০১৩ সালের এই দিনে রানা প্লাজা ধসের পর ধ্বংসস্তূপ থেকে উদ্ধার করা হয়েছিল ১ হাজার ১৩৫টি মরদেহ। অনেকে আবার চিরতরেই নিখোঁজ হয়ে গেছেন সেদিন।

রানা প্লাজা ধসের ঘটনার তিন বছর হয়ে গেলেও এখনো ভুলতে পারছেন না স্বজনরা সেই দুঃসহ স্মৃতি। সে দিনের ঘটনায় নিহতদের স্মরণে তাই আজো স্বজনদের বুক ফেটে কান্না বের হয়।

রোববার স্বজনদের আহাজারি আর আর্তনাদে ভারি হয়ে ওঠে সাভার বাজার বাসষ্ট্যান্ডের রানা প্লাজা প্রাঙ্গণ। তাদের কান্নায় সেখানে তৈরি হয়েছে হৃদয় বিদারক পরিবেশ। ধসে পড়া রানা প্লাজার স্থানে প্রিয় স্বজনকে স্মরণ ও তাদের আত্মার প্রতি শ্রদ্ধা জানাতে ছুটে এসেছেন তারা।

সকাল থেকে রানা প্লাজার সামনে ভিড় জমিয়েছেন স্থানীয় পোশাক কারখানার শ্রমিক, শ্রমিক সংগঠনের নেতা-কর্মী ও সাধারণ মানুষ। ধসে রানা প্লাজার সামনে স্থাপিত অস্থায়ী শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করে নিহত শ্রমিকদের প্রতি সম্মান জানাচ্ছেন তারা।

শহীদ বেদিতে শ্রদ্ধা নিবেদন করেছেন ঢাকা জেলা প্রশাসন, শিল্প-পুলিশ-১, গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র, বাংলাদেশ শ্রম অধিকার ফোরাম, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন ফোরাম, জাতীয় মুক্তি কাউন্সিল, নয়া গণতান্ত্রিক গণমোর্চা, জাতীয় গণফ্রন্টসহ বিভিন্ন শ্রমিক সংগঠন।

শ্রদ্ধা জানানো শেষে মানববন্ধন ও বিক্ষোভসহ সেখানে নানা কর্মসূচি পালন করছে শ্রমিক সংগঠনগুলো।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top