হটনিউজ স্পেশাল

ইসলামের তাৎপর্য ও দর্শন সর্বত্র ছড়িয়ে দিতে হবে

২.নিজস্ব প্রতিবেদক, হটনিউজ২৪বিডি.কম ২১ এপ্রিল : ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক সন্ত্রাস, নৈরাজ্য ও জঙ্গীবাদ নির্মূলের লক্ষ্যে ইসলামের তাৎপর্য ও দর্শন সমাজে ছড়িয়ে দেয়ার জন্য শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানিয়েছেন।

বুধবার ঢাবি’র আর সি মজুমদার আর্টস মিলনায়তনে ঈদে মিলাদুন্নবী উপলক্ষে আয়োজিত সাংস্কৃতিক প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

উপাচার্য ইসলামকে শান্তি, গণতন্ত্র ও প্রগতির ধর্ম হিসাবে অভিহিত করে বলেন, ‘একমাত্র ইসলাম ধর্মই ব্যবহারিক জীবনে গণতন্ত্র, প্রগতি ও উদারতার শিক্ষা দিয়েছে। অথচ মুসলিম নামধারী কিছু বিপথগামীর কারণে গোটা মুসলিম জাতি আজ ঝুঁকির মুখে পড়েছে।’

‘ইসলামের নামে চলছে সন্ত্রাসী কার্যক্রম। ১৯৭১ সালেও ইসলামকে অপব্যবহার করে এদেশে নারী নির্যাতন ও গণহত্যা চালানো হয়েছিল।’ বলে উক্ত অনুষ্ঠানে তিনি এ কথা উল্লেখ করেছেন। তিনি আরও বলেন, ‘প্রকৃত মুসলমান কখনও হত্যা, নৈরাজ্য, হানাহানি বা অশান্তিতে লিপ্ত হতে পারে না। ইসলামের শিক্ষা যথাযথভাবে অনুসরণ না করার কারণেই আজ মুসলিম জাতিকে দুর্ভোগ পোহাতে হচ্ছে।’

ঢাকা বিশ্ববিদ্যালয় ইসলামিক স্টাডিজ বিভাগ এ অনুষ্ঠানের আয়োজন করে। উক্ত বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মুহাম্মদ আব্দুর রশীদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিভাগীয় শিক্ষকরা উপস্থিত ছিলেন। এছাড়া, প্রতিযোগিতায় মোট ৫টি ইভেন্টে ৭৫জন শিক্ষার্থীকে পুরস্কার প্রদান করা হয়।

হটনিউজ২৪বিডি.কম/এআর