অর্থ ও বাণিজ্য জাতীয় ঢাকা প্রধান খবর

যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ চুরির তদন্ত প্রতিবেদন জমা

Bank1461157646নিজস্ব প্রতিবেদক : যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংকে থাকা বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্ট থেকে টাকা চুরির বিষয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের কাছে অন্তর্বর্তীকালীন তদন্ত প্রতিবেদন জমা দিয়েছে তদন্ত কমিটি।

বুধবার সন্ধ্যা সোয়া ৬টায় সচিবালয়ে কমিটির প্রধান ও বাংলাদেশ ব্যাংকের প্রাক্তন  গভর্নর ড. ফরাসউদ্দিন অন্তর্বর্তীকালীন প্রতিবেদন অর্থমন্ত্রীর হাতে তুলে দেন। এ সময় তদন্ত কমিটির সদস্য ছাড়াও বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির উপস্থিত ছিলেন।

তবে প্রতিবেদনের বিষয়ে অর্থমন্ত্রী কিছু বলেননি।

এর আগে দুপুরে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে আবুল মাল আবদুল মুহিত জানিয়েছিলেন সন্ধ্যায় কমিটি প্রতিবেদন জমা দিতে পারে।

টাকা চুরির ঘটনা তদন্তে গত ১৫ মার্চ ড. ফরাসউদ্দিনকে প্রধান করে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়। কমিটির অন্য দুই সদস্য হলেন- অর্থমন্ত্রণালয়ের ব্যাংকিং ডিভিশনের অতিরিক্ত সচিব গকুল চাঁদ দাস এবং বুয়েটের কম্পিউটার প্রকৌশল বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ কায়কোবাদ।

কমিটিকে রিজার্ভ চুরি নিয়ে দুটি প্রতিবেদন জমা দিতে বলা হয়েছিল। প্রথম প্রতিবেদনটি ৩০ দিনের মধ্যে এবং পূর্ণাঙ্গ প্রতিবেদনটি ৭৫ দিনের মধ্যে দেওয়ার সময় বেঁধে দেওয়া হয়েছিল।

গত ৫ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যাংক অব নিউইয়র্কে গচ্ছিত বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ একাউন্ট থেকে ১০১ মিলিয়ন ডলার তুলে নিয়ে যায় দুর্বৃত্তরা। ৮১ মিলিয়ন মার্কিন ডলার নিয়ে যাওয়া হয় ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশনের মাকাতি সিটির জুপিটার শাখায়।

বাকি ২০ মিলিয়ন নিয়ে যাওয়া হয় শ্রীলংকার স্বেচ্ছাসেবী সংস্থা শাকিলা ফাউন্ডেশনের নামে। প্রাপক সংস্থার নামের বানানে ভুল থাকায় টাকার পেমেন্ট আটকে দেয় ব্যাংক কর্তৃপক্ষ।