সকল মেনু

শ্রমিক সঙ্কটে মালয়েশিয়ায় ৮৪% শিল্প কারখানা

85451cb6-7858-4f88-a8df-8b62b7b58f98শামছুজ্জামান নাঈম,মালয়েশিয়া: দু’মাসেরও বেশি সময় ধরে বিদেশী শ্রমিক নেয়া বন্ধ থাকায় শ্রমিক সঙ্কটে পড়েছে মালয়েশিয়ার বেশিরভাগ শিল্প কারখানা। শ্রমিকের অভাবে কারখানা মালিকরা নির্দিষ্ট সময়ে পণ্য হস্তান্তর করতে পারছে না যা দেশটির মন্দা অর্থনীতিকে আরো ঝুঁকির মধ্যে ফেলে দিয়েছে। এমনই তথ্য উঠে এসেছে দেশটির জনপ্রিয় পত্রিকা দ্য ষ্টার-এ প্রকাশিত খবরে।

খবরে জানানো হয় সম্প্রতি মালয়েশিয়ার ম্যানুফ্যাকচারিং কারখানাগুলোর ওপর জরিপ চালিয়ে এ তথ্য প্রকাশ করেছে ফেডারেশন অব মালয়েশিয়ান ম্যানুফ্যাকচারস (এফএমএম) নামে একটি প্রতিষ্ঠান।

প্রতিষ্ঠানটির জরিপে বলা হয়, দেশটির প্রায় ৮৪ শতাংশ শিল্প কারাখানায় শ্রমিকের ঘাটতি রয়েছে। আর এ নিয়ে কারখানার মালিকদের মধ্যেও রয়েছে তীব্র ক্ষোভ। কারন তারা নির্দিষ্ট সময়ে পণ্য হস্তান্তর করতে পারছে না।

দাতু সৈয়দ মোহাম্মদ ইজহার নামে এক টেক্সাইল কোম্পানির মালিক বলেন, ‘আমার কোম্পানির জন্য ১৩৫ জন শ্রমিক প্রয়োজন হলেও আমি সে পরিমান শ্রমিক পাচ্ছি না। বহু কষ্টে ২০ জনকে সংগ্রহ করেছি।’

শ্রমিকের অভাবে আমার শিল্প কারখানায় মেশিনগুলো অলস পড়ে আছে বলেও জানান এ ব্যবসায়ি।

এদিকে চায়না ও মালয়েশিয়ান ব্যবসায়ীদের সংগঠন চায়নীজ চেম্বারস অব কমার্স এ্যান্ড ইন্ডাষ্ট্রি অব মালয়েশিয়া (এসিসিসিআইএম) এর সাধারণ সম্পাদক দাতু লো কিয়ান চিয়ান বলেন, ‘শ্রমিকের অভাবে বিশেষ করে ফার্নিচার কারখানাসহ অন্যান্য কারাখানাগুলোর উতপাদন কমে এসেছে। কোম্পানিগুলো নতুন করে অর্ডার নিতে ভয় পাচ্ছে।’
এ জন্য গেলো ফেব্রুয়ারী থেকে শুরু হওয়া বৈধকরন প্রক্রিয়া নিয়ে প্রশ্ন তোলেন মি. চিয়ান।

অনেকটা একই সুরে কথা বলেছেন মালয় বিজনেসম্যান এ্যান্ড ইন্ডাস্ট্রিয়ালিস্ট এ্যাসোসিয়েশন অব মালয়েশিয়র ভাইস প্রেসিডেন্ট দাতু সোহাইমি শাহদান। অনেকটা ক্ষোভ প্রকাশ তিনি বলেন, ‘সরকারকে শুধু শ্রমিক আনা বন্ধ রেখে চুপ থাকলেই হবে না বরং বিদেশী শ্রমিক নিয়ে তারা বিকল্প কি ভাবছেন তার সদুত্তর দিতে হবে।’

একই ইস্যুতে এতদিন নিশ্চুপ থাকলেও এখন কথা বলা শুরু করেছেন, ইন্ডিয়ান চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাষ্ট্রি। সংগঠনটির সভাপতি বলেন, দীর্ঘ দু’মাস ধরে শ্রমিক আনা বন্ধ থাকায় বিশেষ করে ক্ষুদ্র ও মধ্যম সারির ব্যবসায়ীরা শ্রমিক সঙ্কটে ভুগছে। সরকার খুব দ্রুত এর সমাধান করবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

এদিকে শ্রমিকের অভাবে মালয়েশিয়ার প্রায় প্রতিটি রাজ্যের কারাখানা মালিকদের মধ্যে এক ধরনের ক্ষোভ কাজ করছে। এ অবস্থায় পেনাং এর মুক্ত ব্যবসায়ীক অঞ্চলের সংগঠন ফ্রিপেনাকা মালয়েশিয়াতে তাদের বিনিয়োগ কমানোর ঘোষণা দিয়েছে। শ্রমিক বন্ধ থাকার সিদ্ধান্ত বহাল থাকলে তারা পার্শ্ববর্তী দেশগুলোতে বিনিয়োগ বাড়ানোর কথা ভাবছেন বলেও জানান সংগঠনটির নেতারা।

উল্লেখ্য, ফ্রিপেনাকো কোম্পানির অধীনে ৭০টি বৃহত কোম্পানি রয়েছে যার মধ্যে আমেরিকা ও ইউরোপের দেশগুলোর অংশীদারিত্ব আছে।

এদিকে ব্যবসায়ীদের সংগঠন ফেডারেশন অব মালয়েশিয়ান ম্যানুফেকর্চাস মনে করে, এমন পরিস্থিতি চলতে থাকলে আন্তর্জাতিক বাজার হারাবে মালয়েশিয়া। যা দেশটির চলমান মন্দা অর্থনীতিকে আরো বেশি নাজুক অবস্থায় ফেলে দেবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top