চট্টগ্রাম জাতীয়

নোয়াখালী পৌরসভার ৫৬ কোটি উন্মুক্ত বাজেট ঘোষণা

pic 2কামাল হোসেন মাসুদনোয়াখালী:পৌরসভা গড়ার লক্ষে নোয়াখালী পৌরসভার ২০১৩-১৪ অর্থ বছরের উন্মুক্ত বাজেট ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার দুপুরে পৌর মিলনায়তনে বাজেট অধিবেশন ঘোষণা দেন পৌর মেয়র হারুনুর রশিদ আজাদ।২০১৩-২০১৪ অর্থ বছরে পৌরসভার সর্বমোট আয় ও ব্যয় নির্ধারণ করা হয়েছে ৫৬ কোটি ৮০ লাখ ৪৬ হাজার ৪৯ দশমিক ৬৭ টাকা।

বাজেটে পৌরসভার জলাবদ্ধতা নিরসন, পরিস্কার-পরিচ্ছন্ন ও পরিকল্পিত শহর, বিভিন্ন লীং রোড, পুল-কালভার্ট, পার্ক, ময়লা আবর্জনা পরিস্কার, শিক্ষা প্রতিষ্ঠানের উন্নয়নকে গুরুত্ব দেয়া হয়েছে।রসভার মধ্যে নোয়াখালী পৌরসভা দেশের অন্যতম ও প্রাচিন পৌরসভার মধ্যে একটি। নোয়াখালী পৌরসভার বয়স প্রায় ১৪২ বছর, হলেও উন্নয়নের দিক দিয়ে অনেক পিছিয়ে রয়েছে বলে স্বীকার করেন পৌর মেয়র। এ অর্থ বছরে নোয়াখালী পৌরসভাকে একটি পরিকল্পিত, নাগরিককদের স্বপ্নের পৌরসভা হিসেবে গড়ে তোলা হবে। এছাড়া শিশুদের জন্য একটি আধুনিক শিশু পার্ক, একটি পৌর ভবন, একটি ইংলিশ মিডিয়াল স্কুল ও একটি ইংলিশ মিডিয়াম কলেজ, মুক্তিযুদ্ধের ভাষ্কর্য, জেলা প্রশাসনের দীঘির চারিপাশ জেলার সৌন্দর্য বন্ধনে সুসজ্জিত করার ঘোষণা দেন।। জেলা শহরকে জলাবদ্ধমুক্ত করতে ২০ কোটি টাকা ব্যায়ে ড্রেনেজ কাজ চলছে। এছাড়া রাস্তাঘাট সংস্কারের জন্যও ১০ কোটি টাকা ব্যয় ধরা হয়েছে।

 

পৌর মেয়র হারুনুর রশিদ আজাদের সভাপতিত্বে বাজেট অধিবেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মো. সিরাজুল ইসলাম, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা পুলিশ সুপার মো. আনিসুর রহমান পিপিএম সেবা, প্রাক্তন পৌর চেয়ারম্যান আবদুর রহমান মঞ্জু। বাজেট অধিবেশনে পৌরসভার বিভিন্ন শ্রেণী-পেশার নাগরিক উপস্থিত ছিলেন। এছাড়াও উপস্থিত ছিলেন নোয়াখালী প্রেস ক্লাবের সভাপতি আলমগীর ইউসুফ, বাংলাদেশ সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক মনিরুজ্জামান চৌধুরী, কাউন্সিলর, সাংবাদিক, উন্নয়নকর্মি, সুশীলসমাজের ব্যক্তিবর্গ প্রমুখ।