জাতীয় ঢাকা প্রধান খবর সারাদেশ

প্রতি গ্রামে সুপেয় পানির জন্য জলাধা সৃষ্টির নির্দেশ

 সচিবালয় প্রতিবেদক :  সুপেয় Mossarrof_Hossain1460897362পানির সরবরাহ নিশ্চিত করতে পুকুর খনন করে দেশের প্রতিটি গ্রামে জলাধার সৃষ্টির নির্দেশ দিয়েছেন স্থানীয় সরকারমন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন।

রোববার বিকেলে সচিবালয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত বিভাগের বাস্তবায়নাধীন প্রকল্প পর্যালোচনা সভায় দপ্তরের কর্মকর্তাদের তিনি এ নির্দেশ দেন।

মন্ত্রী বলেন, রাজধানীসহ সারাদেশে সুপেয় পানি সরবরাহ নিশ্চিত করতে পুকুর খনন করে দেশের প্রতিটি গ্রামে জলাধার সৃষ্টি করা হবে। জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর এ প্রকল্প বাস্তবায়ন করছে।’ তিনি কর্মকর্তাদের প্রকল্প বাস্তবায়ন করে দ্রুত দেশবাসীকে সুপেয় পানি সরবরাহ নিশ্চিত করার নির্দেশ দেন।

খন্দকার মোশাররফ হোসেন বলেন, ভূগর্ভস্থ পানি ব্যবহারের ফলে পানির স্তর প্রতিনিয়ত নিচে নেমে যাচ্ছে। এ অবস্থা থেকে রক্ষা পেতে হলে ভূগর্ভস্থ পানির পরিবর্তে পুকুর খনন করে ভূউপরিস্থ পানি কাজে লাগাতে হবে।

এ ছাড়া বর্ষা মৌসুমে শহরের জলাবদ্ধতা নিরসনে কার্যকরী পদক্ষেপ নেওয়ার নির্দেশ দেন মন্ত্রী। একই সঙ্গে প্রধানমন্ত্রীর অগ্রাধিকার প্রকল্প ‘একটি বাড়ি, একটি খামার’এর সুফল সাধারণ মানুষের কাছে পৌঁছে দেওয়ার আহ্বান জানান তিনি।

পর্যালোচনা সভায় সভাপতিত্ব করেন স্থানীয় সরকারমন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন। এ সময় উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের সচিব আবদুল মালেক, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের অতিরিক্ত সচিব সরদার আবুল কালামসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা।