শিক্ষাঙ্গন

বাজবে না ভুভুজেলা, পাঁচটায় শেষ অনুষ্ঠান

৫.নিজস্ব প্রতিবেদক, হটনিউজ২৪বিডি.কম ১২ এপ্রিল : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে এবারের বৈশাখ উদযাপনে ভুভুজেলা বাঁশি থাকবে না। ওই দিন ক্যাম্পাসে বাঁশিটি নিষিদ্ধ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ফলে এই বাঁশি বেচা ও বাজানো দুটোই এবারের উৎসবে দেখা যাবে না।

এছাড়া ওইদিন বিকেল পাঁচটার মধ্যেই ক্যাম্পাসে অনুষ্ঠান শেষ হবে। এরপর বহিরাগতরা আর ক্যাম্পাসে অবস্থান করতে পারবে না।

সোমবার দুপুরে আসন্ন পহেলা বৈশাখকে ঘিরে ক্যাম্পাসের আইনশৃঙ্খলা বিষয়ে অনুষ্ঠিত এক সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে তার সভাকক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় অন্যদের মধ্যে বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার, বিশ্ববিদ্যালয়ের প্রক্টর মোহাম্মদ আলী আজগর চৌধুরী, পুলিশের হাটহাজারী সার্কেল এএসপি মশিউদ্দোলা রেজাসহ বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টরেরা উপস্থিত ছিলেন।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর মোহাম্মদ আলী আজগর চৌধুরী বলেন, ‘পহেলা বৈশাখ আমাদের ঐতিহ্যবাহী উৎসবের দিন। তাই ওই উৎসবকে সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করার জন্য কিছু সিদ্ধান্ত হয়েছে। এর মধ্যে ওইদিন ভুভুজেলা নিষিদ্ধ করা হয়েছে। পাশাপাশি ক্যাম্পাসে ওইদিন মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ করা হয়েছে। সন্দেহবাজন মনে হলেই পুলিশ যে কাউকেই তল্লাশি করবে।’

ওইদিন পুলিশের ১৫০ সদস্য ক্যাম্পাসে দায়িত্ব পালন করবেন উল্লেখ করে প্রক্টর আরও বলেন, ‘বিভিন্ন পয়েন্টে এসব পুলিশ দায়িত্ব পালন করবেন। পাশাপাশি পুলিশের মোবাইল টিম ও ভ্রাম্যমাণ টিম থাকবে ক্যাম্পাসে। বিকেল পাঁচটার মধ্যেই উৎসবের সমাপ্তি ঘোষণা করা হবে। এরপর বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্টরা ছাড়া বাইরের কেউ ক্যাম্পাসে থাকতে পারবে না।’
হটনিউজ২৪বিডি.কম/এআর