প্রধান খবর

জলকেলিতে মাতলেন রাখাইন’ রা

rakayen-water-festival-iner20160411200930নিজস্ব প্রতিবেদক, হটনিউজ২৪বিডি.কম ১২ এপ্রিল : মাইকে বাজছে গান।সেই গানের তালে তালে তারা একে অপরকে ছিটিয়ে দিচ্ছেন পানি।সেই দলে আছেন তরুণ-তরুণী থেকে বৃদ্ধ-বৃদ্ধাও। শিশুরাই বা কেনো বাদ যাবে।আছে তারাও।

সোমবার বিকেলে নগরীর কাতালগঞ্জের নব পণ্ডিত বিহারে নব বর্ষকে সামনে রেখে এভাবেই সাংগ্রেং পোওয়ে (জলকেলি) উৎসবে মেতে উঠেন রাখাইন সম্প্রদায়ের মানুষজন।প্রায় আধাঘণ্টা ধরে একে অপরকে পানি ছিটিয়ে দেন তারা।বাংলাদেশ রাখাইন স্টুডেন্ট অ্যাসোশিয়েশন এ উৎসবের আয়োজন করে।

সবে পানি ছিটিয়ে দিয়ে এসেছেন। এমন সময় কথা হয় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের শিক্ষার্থী চমাং রাখাইনের সঙ্গে। তিনি বলেন, ‘এই উৎসবটা আরও কয়েকদিন পরে করার কথা। কিন্তু এ উৎসব ৩.উপলক্ষে সবাই গ্রামে ফিরে যাবেন।ওই সময় চাকরিসহ বিভিন্ন কারণে শহরে বসবাস করা রাখাইন সম্প্রদায়ের অনেক মানুষ যেতে পারেন না।ফলে তাদের শিশুরা এ উৎসব কি তা ভালোভাবে জানতে পারেনা।মূলত তাদের জন্যই আগেভাগে এই উৎসব পালন করা হলো।’একই বিশ্ববিদ্যালয়ের ফলিত পদার্থবিদ্যা বিভাগের শিক্ষার্থী উমে রাখাইন বলেন, ‘আমাদের সম্প্রদায়ে পানি হচ্ছে পবিত্রতার প্রতীক।আমরা একে অপরকে পানি ছিটিয়ে দেয়ার মাধ্যমে গেল বছরের সকল গ্লানি, জরাজীর্ণতা ধুয়ে মুছে জীবনকে শুভ্র সুন্দর করার প্রত্যাশা নিয়ে পবিত্র হই।আমরা বিশ্বাস করি এই জল আমাদের সব কষ্ট গ্লানি ধুয়ে নিয়ে যায়।’
হটনিউজ২৪বিডি.কম/এআর