সকল মেনু

দুধে পানি মেশানো কিনা ঘরেই পরীক্ষা

৮.লাইফস্টাইল ডেস্ক, হটনিউজ২৪বিডি.কম ১১ এপ্রিল : দুধ খুবই পুষ্টিকর। দুধে রয়েছে প্রচুর পরিমানে ক্যালসিয়াম। বর্তমানে বাজারে অনেক নামিদামী ব্রান্ডের গুঁড়া দুধ কিনতে পাওয়া যায় কিন্তু গুঁড়ো দুধ অনেকেই খান না, তরল দুধের উপর অনেকে ভরসা করে থাকেন। অনেকে আবার গোয়ালাদের সঙ্গে চুক্তি করে দুধ কিনে থাকেন।

কিন্তু আপনি কি বুঝতে পারেন বাজার থেকে কেনা তরল দুধ এবং গোয়ালার কাছ থেকে নেয়া দুধে পানি মেশানো রয়েছে কিনা? অনেকেই বলবেন খালি চোখে বোঝা সম্ভব নয়। কিন্তু দুধে আসলেই পানি মেশানো রয়েছে কিনা তা খালি চোখেই বোঝা সম্ভব। যেভাবে-

একটু গাঢ় রঙের মসৃণ একটি সমতল প্লেট বা অন্য কোনো প্ল্যাস্টিকের খণ্ড নিন। এতে কেনা দুধের ফোঁটা ফেলুন। এবার প্লেট বা প্ল্যাস্টিকের খণ্ডটি একটু কাঁত করে নিন। যদি ফোঁটা ফেলা দুধ দ্রুত গড়াতে শুরু করে এবং পেছনে কোনো দাগ না ফেলেই গড়িয়ে চলে যায় তাহলে বুঝবেন দুধে অনেক পানি মেশানো রয়েছে। আর যদি ফোঁটা খুব অল্প গড়ায় বা কিছুদূর গড়িয়ে যায় পেছনে দাগ ফেলে তাহলে বুঝবেন দুধে পানির পরিমাণ একেবারে নেই বললেই চলে। নিজেই পরীক্ষা করে দেখুন।
হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top