ঢাকা

হাতিরঝিল এলাকায় ছয়তলা ভবন নির্মাণে বাধা নেই

৩.নিজস্ব প্রতিবেদক, হটনিউজ২৪বিডি.কম ১১ এপ্রিল : হাতিরঝিল প্রকল্প এলাকায় ছয় তলার বেশি উচ্চতার ভবন নির্মাণে আর বাধা নেই বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন।

রোববার বিশদ অঞ্চল পরিকল্পনা (ডিটেইলড এরিয়া প্ল্যান-ড্যাপ) পর্যালোচনা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকের পর মন্ত্রী এ কথা জানান।

মন্ত্রী বলেন, হাতিরঝিল এলাকায় ৬ তলার বেশি উচ্চতার ভবন নির্মাণে আর বাধা নেই। প্রথমে এলাকাবাসীর দাবি থাকলেও সৌন্দর্য রক্ষায় বহুতল ভবন নির্মাণের অনুমোদন দেয়নি সরকার। তবে এখন থেকে সে বাধা থাকছে না।

তিনি বলেন, হাতিরঝিল করতে ১৩৯ একর বেসরকারি জমি অধিগ্রহণ করা হয়েছে। তবে এর পাশে ভবন ৬ তলার বেশি করলে সৌন্দর্য নষ্ট হবে এজন্য এর বেশি উঁচু ভবন করার অনুমোদন ছিল না। সবকিছু বিবেচনা করে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রাজউকের নিয়ম অনুযায়ী যে উচ্চতার ভবন নির্মাণ করা যায়, হাতিরঝিল এলাকায় আমরা তা করার অনুমোদন দেবো। কারণ মানুষের জমির পরিধি কমলেও তারা যেন উপরের দিকে ভবন বাড়াতে পারেন সে ব্যবস্থা করা হয়েছে। এতে তাদের ক্ষতি অনেকাংশে কমে আসবে। তারপরেও খেয়াল রাখতে হবে যাতে ওই এলাকার সৌন্দর্য কোনোভাবেই নষ্ট না হয়।

খন্দকার মোশাররফ আরও বলেন, রাস্তার পাশে জায়গা নিয়ে পরিধি বাড়িয়ে হাতিরঝিল সম্প্রসারণ কাজ করা হবে। এতে অনেকের জমি পড়ে যাবে। তারা ক্ষতিগ্রস্তও হবেন। তবে একটি জিনিস তারা বুঝতে পেরেছেন, যদি তাদের ১০ কাঠার মধ্যে ৭ কাঠা চলে গেলেও ৩ কাঠায় যে লাভ তাতে ৭ কাঠা চলে যাওয়াই ভালো।

সভায় গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী মোশাররফ হোসেন, পানিসম্পদ মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ, নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান, ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ, স্থানীয় সরকার বিভাগের সচিব আবদুল মালেক, পানিসম্পদ সচিব জাফর আহমেদ খান, পরিবেশ ও বন সচিব কামালউদ্দিন আহমেদ, নৌপরিবহন সচিব অশোক মাধব রায়, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান জি এম জয়নাল আবেদীন এবং মন্ত্রণালয়, সংশ্লিষ্ট সংস্থা ও দফতরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
হটনিউজ২৪বিডি.কম/এআর