সকল মেনু

ঢাবিতে ‘তনুদের আত্মরক্ষার প্রশিক্ষণ’ শুরু

১৫.নিজস্ব প্রতিবেদক, হটনিউজ২৪বিডি.কম ১০ এপ্রিল : নারীদের নিরাপত্তা নিশ্চিত করতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর উপর ভরসা না করে নিজেরাই আত্মরক্ষার উদ্যোগ নিয়েছে ‘প্রীতিলতা ব্রিগেড’। গত বছর পহেলা বৈশাখে টিএসসির ঘটনার পর নারী নির্যাতন প্রতিরোধে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন ‘প্রীতিলতা ব্রিগেড’ গঠন করে।

শুক্রবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি সংলগ্ন রাজু ভাস্কর্য চত্বরে শুরু হয় এ প্রশিক্ষণ। সম্প্রতি কুমিল্লা ভিক্টোরিয়া কলেজে নিহত ছাত্রী সোহাগী জাহান তনুর নামে এ প্রশিক্ষণের নাম দেয়া হয়েছে ‘তনুদের আত্মরক্ষা প্রশিক্ষণ’। প্রতি শুক্রবার নিয়মিত রাজু ভাস্কর্য চত্বরে এই প্রশিক্ষণ চলবে।

বাংলাদেশ তায়কোয়ান্দো ফেডারেশনের সহযোগিতায় আয়োজিত এই আত্মরক্ষা প্রশিক্ষণের প্রথমদিনে প্রীতিলতা ব্রিগেডের আহ্বায়ক লাকী আক্তারের নেতৃতে ১৭ জন প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করেন। প্রশিক্ষক হিসেবে ছিলেন তায়কোয়ান্দো ব্ল্যাকবেল্ট জেসমিন আক্তার রুমা।

আত্মরক্ষা প্রশিক্ষণের সর্ম্পকে প্রীতিলতা ব্রিগেডের আহ্বায়ক লাকী আক্তার বলেন, বর্তমানে দেশে নারীদের নিরাপত্তা নিশ্চিত করতে সরকার বা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ভরসায় বসে থাকার সুযোগ নেই। তাই আমরা নিজেরাই আত্মরক্ষার উদ্যোগ গ্রহণ করেছি। প্রতি শুক্রবার সকালে নিয়মিত রাজু ভাস্কর্য চত্বরে এই প্রশিক্ষণ চলবে। প্রশিক্ষক জেসমিন আক্তার রুমা বলেন, অংশগ্রহণকারী  সবার মধ্যে দ্রুত শেখার আগ্রহ আছে। প্রথম দিনেই তারা অনেক ভাল অনুশীলন করেছে।

প্রীতিলতা ব্রিগেড সূত্রে জানা যায়, প্রতি শুক্রবার নিয়মিত রাজু ভাস্কর্য চত্বরে এই প্রশিক্ষণ চলবে। এ আত্মরক্ষা প্রশিক্ষণে যেকোন বয়সের নারীদের অংশগ্রহণ করতে পারবে। এছাড়া শিগগির দেশের অন্যান্য জেলায়ও এ প্রশিক্ষণ শুরু হবে বলে জানা যায়।
হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top