লাইফ স্টাইল

সহজেই দূর করুন চুলের রুক্ষতা

১৩.লাইফস্টাইল ডেস্ক, হটনিউজ২৪বিডি.কম ১০ এপ্রিল : নারীর সৌন্দর্যের একটি অন্যতম দিক হলো তার চুল। কিন্তু ধূলাবালি, রোদ, অযত্ন ও অসচেতনতার কারণে এই চুল রুক্ষ ও প্রাণহীন হয়ে পড়ে। তবে একটু সচেতন হলেই এই সমস্যা এড়িয়ে চলা সম্ভব। চলুন চুলের রুক্ষতা ও প্রাণহীনতা দূর করতে কিছু উপায় জেনে নেয়া যাক-

* চুলের রুক্ষতা দূর করতে তেল সবচেয়ে উপকারী একটি উপাদান। এক্ষেত্রে শুধু নারিকেল তেল ব্যবহার না করে এর সঙ্গে ক্যাস্টর অয়েল, অলিভ অয়েল, ভিটামিন ই-ক্যাপসুল ব্যবহার করতে পারেন। তেল ব্যবহারের ক্ষেত্রে রাতের বেলা চুলে দিয়ে সকালে ধুয়ে ফেলাই উত্তম। তবে সেটি সম্ভব না হলে তেল গরম করে চুলে দিয়ে ঘণ্টাখানেক পর শ্যাম্পু করে ফেলুন।

* খুশকি চুলের সৌন্দর্যকে নষ্ট করে দেয়। এক্ষেত্রে হালকা কুসুম গরম তেলের সাথে লেবুর রস মিশিয়ে দিতে পারেন। শ্যাম্পু করার পর কন্ডিশনার হিসেবে আধা মগ পানিতে সাদা ভিনেগার মিশিয়ে দিতে পারেন।

* চুলকে ময়েশ্চারাইজ করতে মেয়নিজ ব্যবহার করা যেতে পারে। আধা কাপ মেয়নেজ নিয়ে হালকা গরম করে মাথায় ৪০-৪৫ মিনিট রাখুন। এতে চুলের রুক্ষ ভাব দূর হয়ে সিল্কি হয়ে উঠবে।

* চুলের রুক্ষতা দূর করতে কিছু হেয়ার প্যাক ব্যবহার করতে পারেন। যেমন-চুলে মেহেদির প্যাক ব্যবহার করা যেতে পারে। বাটা মেহেদি হলে বেশি ভাল হয়। এছাড়া বাজারে মেহেদি গুড়া পাওয়া যায়। সেটি পানিতে ভিজিয়ে রেখে প্যাক বানিয়ে ব্যবহার করতে পারেন। এছাড়াও একটি পাকা কলা, একটি ডিম, ২-৩ চা চামচ টক দই, ২-৩ চা চামচ মধু ও একটি লেবুর সম্পূর্ণ রস একসাথে মিশিয়ে প্যাক তৈরি করে চুলে দিয়ে একঘণ্টা অপেক্ষা করুন। এরপর ভালভাবে শ্যাম্পু করে ফেলুন। এই প্যাকটি মাসে অন্তত দুইবার ব্যবহার করুন।

* পানি শরীর ও চুলের সুস্বাস্থ্যের জন্য উপকারী। এজন্য দিনে অন্তত ২-৩ লিটার পানি পান করুন।
হটনিউজ২৪বিডি.কম/এআর