সকল মেনু

নববর্ষের সাথে ইলিশের সম্পর্ক নেই

৯.নিজস্ব প্রতিবেদক, হটনিউজ২৪বিডি.কম ১০ এপ্রিল : বৈশাখী হাওয়ায় দোল লেগেছে ইলিশের গায়ে। কিন্তু বাঙালির নববর্ষের সাথে কী সম্পর্ক রয়েছে ইলিশের? এ প্রসঙ্গে সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ বলেন, পহেলা বৈশাখে আমি ইলিশ খাওয়ার বিরুদ্ধে। বাংলা নববর্ষের যে ঐতিহ্য তাতে ইলিশ খাওয়ার কোনো সম্পর্ক নেই। এদিন কত ধরনের ভর্তা করা যায়, সবজি রান্না করা যায়— এসব হতে পারে। সেখানে কোরমা, পোলাও, ইলিশের সম্পর্ক নেই। এটা একটা বাণিজ্যিক উপকরণ। তবে কেউ যদি ইচ্ছে করে নববর্ষে কোরমা, পোলাও, ইলিশ খায়, তাহলে সে খেতে পারে। পহেলা বৈশাখের সাথে এর কোনো সম্পর্ক নেই।  বৈশাখকে উপলক্ষ করে ইলিশের  বাজারে রীতিমতো আগুন লেগেছে! এক কেজি ওজনের ইলিশ হলেই দাম তিন থেকে সাড়ে ৩ হাজার টাকা। ওজন যদি আরো বেশি হয় তাহলে তো তার কদর আকাশচুম্বী। গত শুক্রবার হাতিরপুল বাজারে এক মাছ ব্যবসায়ী দুই কেজি ওজনের একটি ইলিশের দর হেঁকেছেন ১০ হাজার টাকা! শুক্রবার রাজধানীর কাওরানবাজার, হাতিরপুলবাজার ও নিউমার্কেটসহ কয়েকটি বাজারে সরেজমিনে ইলিশের এ চিত্র পাওয়া যায়। শুধু তাই নয়, মুনাফার লোভে বাজারে দেদারসে বিক্রি হচ্ছে নিষিদ্ধ জাটকাও।  কাওরানবাজারের ইলিশ বিক্রেতা ছোবাহান বলেন, বৈশাখ এলেই ইলিশ কেনার পাল্লা দেই। তার কাছে সর্বোচ্চ ১ কেজি ওজনের ইলিশ। কত দরে বিক্রি করছেন জবাবে তিনি বলেন, বড় আকারের ইলিশের দাম বেশি। তিনি ১ কেজি ওজনের ইলিশ তিন থেকে সাড়ে ৩ হাজার টাকা চাচ্ছেন। এর কমে বিক্রি করবেন না বলে জানালেন। এছাড়া ৭শ থেকে ৮শ গ্রাম ওজনের প্রতিটি ইলিশ ১৪শ থেকে দেড় হাজার টাকায় বিক্রি করছেন বলে জানান।

নিউমার্কেটের ইলিশ বিক্রেতা আনিছার বলেন, দাম বেশি হলেও আমাদের লাভ কিন্তু বেশি না। কারণ মোকাম ও পাইকারি বাজারেই দাম বেশি। তাই বেশি দামে কেনা, বেশি দামে বিক্রি।

তিনি দেড় কেজি ওজনের একটি ইলিশ ৫ হাজার থেকে সাড়ে ৫ হাজার টাকায় বিক্রি করবেন বলে জানান। তিনি বলেন, পদ্মার ইলিশের খ্যাতি বেশি তবে চাঁদপুরের ইলিশ সেরা। এ মাছ ব্যবসায়ী বলেন, দেশ-বিদেশে চাঁদপুরের মেঘনার রুপালি ইলিশের ব্যাপক চাহিদা রয়েছে। রাজধানীর হাতিরপুল বাজারে ইলিশ বিক্রেতা শরিফ দুই কেজি ওজনের একটি ইলিশের দাম হাঁকছেন ১০ হাজার টাকা।

এই বাজারে মাছ কিনতে আসা ক্রেতা বেলায়েত হোসেন বলেন, বৈশাখ উপলক্ষে ইলিশ মাছ কিনতেই হবে এমন কোনো কথা নেই। কিন্তু সবাই কিনছে তাই কেনা। ব্যবসায়ীরা উপলক্ষ পেলেই দাম বাড়িয়ে দেয়।
হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top